ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

৫০ বছরেও খেলবেন বুফন!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬
৫০ বছরেও খেলবেন বুফন! জিয়ানলুইজি বুফন-ছবি:সংগৃহীত

ঢাকা: ক্যারিয়ারের সেরা সময়টা পার করে ফেলেছেন। একটা সময় তার মূল্যায়নটা ছিল ফুটবল বিশ্বের সেরা গোলরক্ষক হিসেবে।

তবে সময়ের পরিক্রমায় এখন আর আগের সেই ধার নেই। তারপরও ফুটবল বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষকদের একজন জিয়ানলুইজি বুফন।

দীর্ঘ ১৯ বছর ধরে ইতালির গোলবার সামলাচ্ছেন বুফন। ক্লাব ফুটবলে জুভেন্টাসের কাছে তিনি কিংবদন্তিতুল্য। সেই ২০০১ সাল থেকে ইতালিয়ান জায়ান্টদের হয়ে খেলছেন। আর তার এমন পারফরম্যান্স তাকে ৫০ বছর বয়স পর্যন্তও সুরক্ষিত রাখবে বলে বিশ্বাস করেন জুভেন্টাসের সাবেক সতীর্থ পাভেল নেদভেদ।

তুরিনের কিংবদন্তি জুভিদের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৪৬৫ লিগ ম্যাচ। জিতেছেন সাতবার সিরিআর ট্রফি। দুটি কোপা ইতালিয়া সহ চ্যাম্পিয়নস লিগের রানারআপ হয়েছেন দু’বার। জাতীয় দল ইতালির হয়ে জিতেছেন বিশ্বকাপ।

বর্তমানে ৩৮ বছর বয়সী বুফনের এই সময়কে অনেকেই গোধূলিবেলা ভাবছেন। তবে নেদভেদ মনে করেন বুফনকে এখনই ‘না’ বলে দেওয়ার কোনো কারণ নেই।

জুভেন্টাসে বুফনের সঙ্গে আট বছর খেলা চেক রিপাবলিকের এ তারকা বলেন, ‘তাকে (বুফন) এখনও অনুশীলনে দুর্দান্ত দেখায়। আর সে যদি জুভিতে ৫০ বছর বয়সেও খেলে তাতে খারাপ কিছু হবে না। ইউরোপিয়ান চ্যাম্পিয়নসশিপের পর সে আমাকে জানিয়েছিল, ২০১৮ রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত খেলতে চায়। ’

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, ১১ অক্টোবর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।