ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

মরিনহো-গার্দিওলাকেই পছন্দ নয় ম্যারাডোনার!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৬
মরিনহো-গার্দিওলাকেই পছন্দ নয় ম্যারাডোনার! ছবি: সংগৃহীত

ঢাকা: বর্তমান ফুটবল বিশ্বের সেরা কোচদের ছোট তালিকা করলেও চলে আসবে হোসে মরিনহো ও পেপ গার্দিওলার নাম। ক্লাব ফুটবল কোচিংয়ে দু’জনের সাফল্যে যে কেউই ঈর্শান্বিত হতেই পারেন! কিন্তু ‘সর্বকালের সেরা খেলোয়াড়’ দিয়েগো ম্যারাডোনার পছন্দের কোচ কে জানেন? ইয়োর্গেন ক্লপ।

প্রথম সারির কোচদের তালিকাতেই থাকবেন ক্লপ। বুরুশিয়া ডর্টমুন্ডে থাকাকালীন নিজের দক্ষতার জানান দিয়েছিলেন। বুন্দেসলিগা জেতার পাশাপাশি জার্মান ক্লাবটিকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও নিয়ে যান।  গত বছর লিভারপুলের দায়িত্ব ওঠে তার কাঁধে। যেখানে তিনি শিরোপা জেতার দৌড়ে ম্যানচেস্টার নগরের দুই জায়ান্ট ক্লাবের প্রতিদ্বন্দ্বী।

চলতি মৌসুমে অ্যানফিল্ডে ভালো ফর্মেই আছেন ক্লপ। তার অধীনে ৭ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের চারে ওঠার পথে এরই মধ্যে আর্সেনাল ও চেলসিকে হারিয়েছে লিভারপুল। এ জার্মানের হাত ধরে অল রেডসদের দীর্ঘ লিগ শিরোপা খরা (সবশেষ ১৯৮৯-৯০) কাটবে কিনা তা সময়েই বলে দেবে।

প্রিমিয়ার লিগ টাইটেলের রেসে ক্লপের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি ও হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেড। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন লিচেস্টার সিটি, চেলসি, আর্সেনাল তো আছেই।

বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ঘুরে এ মৌসুমেই সিটিজেনদের কোচ হয়ে ইংল্যান্ডে পাড়ি জমান গার্দিওলা। অন্যদিকে, ‘স্বঘোষিত স্পেশাল ওয়ান’ মরিনহো চেলসি অধ্যায়ের পর বেছে নেন রেড ডেভিলসদের। ব্লুজদের পাশাপাশি পোর্তো, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদের হয়ে তার অর্জন সাফল্যে মোড়ানো বললেও ভুল হবে না।

সে যাই হোক, ম্যারাডোনার প্রশংসাবাক্য শুনলে ক্লপের আত্মবিশ্বাসটা আরো বহুগুণ বেড়ে যেতেই পারে! স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মার্কা’কে দেওয়া সাক্ষাৎকারে কোন কোচে সবচেয়ে বেশি অভিভূত হয়েছেন এমন প্রশ্নের মুখে পড়েন আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর।

৮৬’র বিশ্বকাপের নায়ক এক কথায় বলে দেন ক্লপের নাম, ‘লিভারপুলের ক্লপ। সে যা বহন করছে তাতে আমি মুগ্ধ। সে এমন কিছু যা আমাকে আত্মবিশ্বাস যোগায়- অতীতে বুরুশিয়া ডর্টমুন্ডে এবং এখন প্রিমিয়ার লিগে। ক্লপ সব সময়ই সামনে এগিয়ে যাবে। ’

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।