ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

পদত্যাগ নয়; নতুন প্রতিজ্ঞা সালাউদ্দিনের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
পদত্যাগ নয়; নতুন প্রতিজ্ঞা সালাউদ্দিনের

ঢাকা: বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন হঠাৎ করেই সংবাদ সম্মেলন ডাকলেন। বাফুফে ভবনে যখন অনানুষ্ঠানিক সংবাদ সম্মেলন চলছিল বাইরে তখন বিক্ষোভ মিছিল।

ফুটবল সাপোর্টাস এসোসিয়েশনের সদস্য দাবি করা ৫০-৬০ জনের একটা দল ভুটানের বিপক্ষে লজ্জাজনক হারের পর কাজী সালাউদ্দিনের পদত্যাগ চাইছেন।

এমন পরিস্থিতিতেও কাজী সালাউদ্দিন সংবাদ সম্মেলন শুরু করলেন বেশ ঠান্ডা মাথায়। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ব্যর্থতার কারণগুলো নিজেই বিশ্লেষণ করলেন।  

এরপর নতুন শপথ, নতুন প্রতিজ্ঞা করলেন তিনি। এ নতুন প্রতিজ্ঞায় সফল হতে না পারলে সভাপতির চেয়ার ছেড়ে দেবেন বলেও জানালেন সালাউদ্দিন, ‘ফুটবলকে জাগাতে হলে ইয়ুথ ফুটবল ডেভলপমেন্টের উপর জোর দিব আমরা। জেলা লিগগুলো চালু হবে। ডিসেম্বরে সোহরাওয়ার্দী কাপ, এরপর হবে শেরে বাংলা কাপ। এ ছাড়া প্রতি বছর অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৯ ফুটবল লিগ করবো। এসব যদি করতে না পারি তাহলে আমি নিজেই চেয়ার ছেড়ে দেব। ’

ফুটবলকে ঢেলে সাজানোর পরিকল্পনার খসড়া হয়ে গেছে বলে জানান বাফুফে সভাপতি। আগামী ১০-১২ ডিসেম্বরের মধ্যে সেটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। সালাউদ্দিনের নতুন পরিকল্পনায় সবচেয়ে বেশি জোর পাবে নতুন ফুটবলাররা।

ফুটবলের এখন ‘দুর্দিন’ উল্ল্যেখ করে সালাউদ্দিন বলেন, ‘অবশ্যই এটা আমাদের ফুটবলের জন্য খুব দুঃখের সময়। এর চেয়ে দুর্দিন হতে পারে না। আপনারা এই বাজে পারফরম্যান্স দেখে যত কষ্ট পেয়েছেন, আমরাও ততটাই পেয়েছি। তবে আমরা এটা নিয়ে কাজ করছি। এটা নিয়ে আমরা চিন্তিত। আমি এই হার আগেই অনুমান করেছিলাম। কারণ জাতীয় দলের সাম্প্রতিক পারফরম্যান্স, ফুটবলারদের পারফরম্যান্স ও লিগের কাঠামো দেখে আমার মনে হয়েছিল ভুটানে আমরা জিতবো না। ’

এই হার থেকেই শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে চান সালাউদ্দিন। ফুটবলার তুলে আনার পুরোনো পরিকল্পনার কথাই নতুন করে বললেন, ‘এত সুযোগ-সুবিধা দেওয়ার পরও জাতীয় দলের পারফরম্যান্স আশানুরূপ হচ্ছে না। এর মানে শেষ পর্যন্ত আমরা উপলব্ধি করলাম এই গুটি কয়েক ফুটবলার ভালো খেলার জন্য যথেষ্ট নয়। জানুয়ারি থেকে নতুন কর্মসূচি হাতে নিচ্ছি আমরা। বার্ষিক ক্যালেন্ডার বাস্তবায়ন করা হবে। ’
 
বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ১৬ অক্টোবর ২০১৬
এসকে/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।