ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

নেকড়ে ‘জাবিভাকা’ রাশিয়া বিশ্বকাপের মাসকট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
নেকড়ে ‘জাবিভাকা’ রাশিয়া বিশ্বকাপের মাসকট ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের মাসকট হিসেবে বেছে নেওয়া হয়েছে নেকড়ে ‘জাবিভাকা’কে। প্রায় একমাস ব্যাপী অনলাইন ভোটিংয়ের মাধ্যমে মাসকট চূড়ান্ত করা হয়।

এক মিলিয়নেরও বেশি মানুষের অংশ নেয়া ভোটিং প্রক্রিয়ায় ৫৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে থাকে নেকড়ে। অন্যদিকে বাঘ পায় ২৭ শতাংশ ভোট এবং বিড়াল পায় ২০ শতাংশ ভোট।

২০১৮ সালের বিশ্বকাপ রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। মস্কো, সেইন্ট পিটার্সবার্গ ও সোচি মিলিয়ে রাশিয়ার মোট ১১টি শহরে অনুষ্ঠিত হবে ২০১৮ সালের বিশ্বকাপ।

রাশিয়ান ভাষায় ‘জাবিভাকা’ শব্দটির অর্থ দাঁড়ায় ‘যে গোল করতে পারে’। ‘জাবিভাকা’কে মনোহর, আত্মবিশ্বাসী ও সামাজিক অভিহিত করা হয়েছে।

মাসব্যাপী অনলাইন ভোটিংয়ের মাধ্যমে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করার পরে শনিবার (২২ অক্টোবর) বিশ্ব ফুটবলের সামনে মাসকট হিসেবে নেকড়েকে চূড়ান্তের ঘোষণা আসে।

রাশিয়ার ক্রীড়ামন্ত্রী ভিতালি মুটকো জানান, ‘আমি নিশ্চিত জাবিভাকা ২০১৭ সালের কনফেডারেশনস কাপ এবং ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে দারুণ সাড়া ফেলবে। জনপ্রিয়তার দিক দিয়েও এটি এগিয়ে যাবে। ’

ব্রাজিলের সাবেক তারকা স্ট্রাইকার রোনালদো জানান, ‘আমার বিশ্বাস মাসকট কোনো ভালো কাজের জন্য ভালো দূত হিসেবে কাজ করে। এবারের রাশিয়া বিশ্বকাপের মাসকট স্টেডিয়ামে অনেক আনন্দ বয়ে আনবে। ’

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ২২ অক্টোবর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।