ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

যৌথভাবে বিশ্বকাপের আয়োজক আর্জেন্টিনা-উরুগুয়ে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
যৌথভাবে বিশ্বকাপের আয়োজক আর্জেন্টিনা-উরুগুয়ে!

ঢাকা: শতবর্ষী ফুটবল বিশ্বকাপ এক সঙ্গে আয়োজন করতে চায় আর্জেন্টিনা এবং উরুগুয়ে। প্রথম বিশ্বকাপ ফুটবল আয়োজন করেছিল উরুগুয়ে, ১৯৩০ সালে।

শতবর্ষী বিশ্বকাপ উপলক্ষে ২০৩০ সালের বিশ্বমঞ্চ বসার কথা উরুগুয়েতে।

তবে, উরুগুয়ের সঙ্গে যৌথভাবে এই বিশ্বমঞ্চে অংশ নিতে চায় আর্জেন্টিনা। আর দুই দেশের বর্তমান রাষ্ট্রপতিরা এই ব্যাপারে সম্মতিও জানিয়েছেন। ২০৩০ বিশ্বকাপ একসঙ্গে আয়োজন করার ইচ্ছের কথা জানিয়েছেন আর্জেন্টিনার রাষ্ট্রপতি মাউরিসিও ম্যাকরি এবং উরুগুয়ের রাষ্ট্রপতি তাবারেজ ভাজকুয়েজ।

আর্জেন্টাইন রাষ্ট্রপতি ম্যাকরি এ প্রসঙ্গে বলেছেন, ‘আমরা উরুগুয়ের সঙ্গে যৌথভারে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে চাই। দুই দেশ যদি একসঙ্গে বিশ্বকাপ আয়োজন করতে পারি তাহলে নিশ্চয় সফলভাবে প্রতিযোগিতা আয়োজন করতে পারবো। ’

এদিকে, উরুগুয়ের রাষ্ট্রপতি তাবারেজ জানান, ‘আমরা আর্জেন্টিনার সঙ্গে কাজ করতে চাই। আর বিশ্বকাপের সফল আয়োজন নিয়ে আমি মেসি (আর্জেন্টাইন দলপতি) এবং লুইস সুয়ারেজের (উরুগুয়ের তারকা) সঙ্গেও কথা বলেছি। এটা হবে দারুণ একটা ব্যাপার। ওদের নিশ্চয়ই এই প্রস্তাব পছন্দ হয়েছে। ’

২০১৮ বিশ্বকাপ ফুটবলের আয়োজক রাশিয়া আর ২০২২ সালের ফুটবলের বিশ্বমঞ্চ বসবে কাতারে। এরপর ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলে আয়োজক দেশ হিসেবে কে থাকছে তা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা এখনও নির্ধারণ করেনি। তবে, সম্ভাব্য দেশ হিসেবে ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজনে এগিয়ে রয়েছেন আমেরিকা, কানাডা এবং মেক্সিকো। আর ২০৩০ সালের শতবর্ষী বিশ্বকাপ ফুটবল ফিরতে পারে ১৯৩০ সালের প্রথমবারের আয়োজক উরুগুয়েতে।

প্রথম বিশ্বকাপের আয়োজক উরুগুয়ে জিতেছিল প্রথম বিশ্বকাপের শিরোপা। তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছিল ইতিহাসের প্রথম বিশ্বকাপের ম্যাচগুলো। ১৮টি ম্যাচ হয়েছিল সেবার। ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জেতে উরুগুয়ে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ২৭ অক্টোবর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।