ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

লা লিগা সভাপতির বিরুদ্ধে আদালতে বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
লা লিগা সভাপতির বিরুদ্ধে আদালতে বার্সা ছবি: সংগৃহীত

ঢাকা: ভ্যালেন্সিয়া-বার্সেলোনার ম্যাচটি শেষে যে উত্তাপ ছড়িয়েছিল মাঠে তা যেন কিছুতেই শেষ হচ্ছে না। স্প্যানিশ লিগের ম্যাচে বার্সেলোনার বিপক্ষে অনাকাঙ্খিত ঘটনার জন্য জরিমানা করা হয়েছে ভ্যালেন্সিয়াকে।

আর বার্সাকে সতর্ক করে দেওয়া হয়েছে। নেইমার-সুয়ারেজের সমালোচনাও করা হয়।

বার্সার খেলোয়াড়রা ভ্যালেন্সিয়ার সমর্থকদের প্ররোচিত করেছে বলে অভিযোগ উঠে। এছাড়া, বার্সার খেলোয়াড়দের আচরণ নিয়েও প্রশ্ন তোলা হয়। বার্সার খেলোয়াড়দের আচরণকে নিন্দনীয় হিসেবে অ্যাখ্যায়িত করে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। শেষ মুহূর্তের গোলে বার্সার খেলোয়াড়রা যেভাবে উদযাপন করেছে তা অখেলোয়াড়সুলভ আচরণ বলে মনে হয়েছে কর্তৃপক্ষের। তাতে, লা লিগার সভাপতি হাভিয়ের তেবাসের বিরুদ্ধে স্পেনের সর্বোচ্চ ক্রীড়া আদালতে অভিযোগ করেছে মেসি-নেইমার-সুয়ারেজদের ক্লাবটি।

আর এ অভিযোগের ফলে তেবাসের উপর আস্থা হারানোর কথাটি জানায় বার্সার কর্তৃপক্ষ। এছাড়া দেশটির সর্বোচ্চ ক্রীড়া আদালতে তেবাসের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আবেদন জানায় তারা।

২-২ গোলে সমতায় থাকা ম্যাচটির যোগ করা সময়ে গোল করে দলকে জয় পাইয়ে দেন লিওনেল মেসি। সঙ্গে এনে দেন পূর্ণ তিন পয়েন্ট। আর জয়সূচক এই গোলটি উদযাপনের সময়ই ঘটে অনাকাঙ্খিত এক ঘটনা। ভ্যালেন্সিয়ার উগ্র কিছু সমর্থক গ্যালারি থেকে মেসি-সুয়ারেজ-নেইমারদের ওপর পানির বোতল ছুঁড়ে মারে।  

বার্সার খেলোয়াড়দের উপর বোতল ছোড়ার ঘটনায় ভালেন্সিয়াকে দেড় হাজার ইউরো জরিমানা করেছে রয়েল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। আর দর্শকদের প্ররোচিত করার জন্য বার্সা খেলোয়াড়দেরও সমালোচনা করে সতর্ক করে দেওয়া হয়।

ম্যাচের দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে লুইস সুয়ারেজকে বক্সের মধ্যে বাজেভাবে ফাউল করেন স্বাগতিক হিসেবে খেলতে নামা ভ্যালেন্সিয়ার আইমেন আবদুন নুর। রেফারি পেনাল্টির বাঁশি বাজালে পেনাল্টি শট নেন মেসি। তার বাম পায়ের শট জড়িয়ে যায় ভ্যালেন্সিয়ার জালে। এসময় জয়ের আনন্দেই মেতে ওঠে কাতালানরা। তখনই গ্যালারি থেকে মেসিদের লক্ষ্য করে বোতল ছুঁড়ে মারা হয়।

বোতলের আঘাতে কেউ মারাত্মকভাবে আহত না হলে নেইমার আর সুয়ারেজ মাটিতে লুটিয়েও পড়েন। এ সময় উগ্র সমর্থকদের দিকে তেড়ে যান মেসি।

ম্যাচের প্রথম থেকেই বেশ উত্তেজনা বিরাজ করেছিল মাঠে। মেসির করা প্রথম গোলটিকে ‘বিতর্কিত’ গোল বলে মনে হয়। এছাড়া, বার্সার বিপক্ষে পেনাল্টির আবেদন করেও সাড়া পায়নি ভ্যালেন্সিয়া। ২২তম মিনিটে মেসির যে শটে গোল হয়েছিল, তাতে সুয়ারেজ অফসাইডে অবস্থান করছিলেন। যদিও তিনি বল স্পর্শ করেননি। তবে, সুয়ারেজ শেষ মুহূর্তে লাফ দিলে তার পায়ের নীচ দিয়ে বল চলে যায়। তাতে, স্বাগতিক গোলরক্ষক বলের পথ বুঝতে পারেননি। রেফারি অফসাইডের বাঁশি না বাজানোয় প্রতিবাদ করেন গোলরক্ষক দিয়েগো আলভেস। তাতে উল্টো হলুদ কার্ড দেখতে হয়েছিল তাকে।

এক বিবৃতিতে স্প্যানিশ ফুটবল ফেডারেশন জানায়, শাস্তির বিরুদ্ধে আপিল করার জন্য ১০ দিন সময় পাবে ভালেন্সিয়া। আরও জানানো হয়, বার্সার খেলোয়াড়দের উদযাপনকে অখেলোয়াড়সুলভ আচরণ বলে মনে হয়েছে কর্তৃপক্ষের, যা নিন্দনীয়। নেইমার আর সুয়ারেজের মাটিতে লুটিয়ে পড়াটাও দৃষ্টিকটু।

রেফারির রিপোর্টে জানানো হয়, বার্সার খেলোয়াড়দের এ মনোভাব ভ্যালেন্সিয়ার দর্শকদের উত্তেজিত করে তুলেছিল। কাতালানদের উচিৎ ছিল প্রতিপক্ষের খেলোয়াড়, দর্শক এবং সমর্থকদের কথা মাথায় রেখে যথাযথ সম্মান প্রদর্শন করা। বার্সা খেলোয়াড়দের এমন উদযাপন কোনো উদাহরণ হতে পারেনা।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, ২৯ অক্টোবর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।