ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

আরও চার বছর জোয়াকিম লো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
আরও চার বছর জোয়াকিম লো ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বর্তমান কোচ জোয়াকিম লো’র সঙ্গে আরও চার বছরের চুক্তি বাড়িয়েছে দেশটির ফুটবল ফেডারেশন। ফলে, ২০২০ সাল পর্যন্ত জার্মানদের সঙ্গে থাকছেন জোয়াকিম লো।

 

জার্মানিকে চতুর্থ বিশ্বকাপ জেতানো এই কোচের অধীনে ২০০৬ সাল থেকে খেলছে জার্মানরা। প্রায় দশ বছর জাতীয় দলকে কোচিং করিয়ে লো ২০১০ সালে দলকে বিশ্বকাপের তৃতীয় স্থান আর ২০১৪ সালে বিশ্বকাপ জিতিয়েছেন। ২০০৮ সালে উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রানার্সআপ আর ২০১২ সালে দলকে তৃতীয় স্থান পাইয়ে দিয়েছিলেন।

তবে, লো’র অধীনে সবশেষ বিশ্বকাপ জিতলেও জার্মানি সবশেষ ইউরোর আসরে সেমিফাইনাল থেকে বিদায় নেয়। স্বাগতিক ফ্রান্সের বিপক্ষে হেরে টুর্নামেন্ট শেষ করে জার্মানরা।

জার্গেন ক্লিন্সম্যানের স্থলাভিষিক্ত লো ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে দলকে দুর্দান্ত গতিতে টেনে নিয়ে যাচ্ছেন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপের বাছাইপর্বে গ্রুপ ‘সি’তে থাকা জার্মানি নিজেদের তিন ম্যাচের তিনটিতেই জিতেছে।

তাই, জার্মানির ফুটবল ফেডারেশন লো’র হাতেই ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ ও ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের দায়িত্ব তুলে দিয়েছে। ফেডারেশনের এই বিবৃতিতে জানানো হয়, ‘২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে দলকে শিরোপা জেতানো ৫৬ বছর বয়সী জোয়াকিম লো’কে আরও চার বছর জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছে। আর স্বাভাবিকভাবেই বাড়তি দায়িত্ব পেয়ে ভীষণ খুশি এই কোচ। ফেডারেশনের সভাপতি রাইনহার্ড গ্রিন্ডেলও এই নবায়নকৃত চুক্তিতে খুশি। ’

দেশটির ফুটবল ফেডারেশন লো’র বেতনও বাড়িয়েছে। নতুন চুক্তিতে প্রতি বছর ৪০ লাখ ইউরো পাবেন তিনি। সর্বোচ্চ ১৬৭ ম্যাচে কোচের পদে থেকে জার্মানির হয়ে রেকর্ড গড়েছেন সেপ হারবার। তবে, আরও চার বছর চুক্তি বাড়ায় সেই রেকর্ড নিজের করে নেওয়ার সুযোগ থাকছে লো’র সামনে। একদিক থেকে অবশ্য হারবারকে টপকে গেছেন লো। হারবারের অধীনে জার্মানরা যত ম্যাচ জিতেছে তার থেকে বেশি ম্যাচ জিতেছে (৯৪) দলকে ১৪১ ম্যাচে কোচিং করানো জোয়াকিম লো’র অধীনে।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, ০১ নভেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।