ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফুটবল

‘বুটজোড়া’ তুলে রেখে আবারো জাতীয় দলে ক্লোসা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
‘বুটজোড়া’ তুলে রেখে আবারো জাতীয় দলে ক্লোসা ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপ ফুটবলের সর্বোচ্চ ১৬টি গোলের রেকর্ড গড়া জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা এবার পাকাপোক্তভাবে নিজের বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির হয়ে ২০১৪ সালের বিশ্বকাপ জেতার পরই জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন ক্লোসা।

২০০৬ সালের বিশ্বকাপে সর্বাধিক ৫টি গোল করে গোল্ডেন বল লাভ করেছিলেন এই স্ট্রাইকার। বিশ্বমঞ্চে তিনি সর্বোচ্চ ১৬টি গোল করে গড়েন বিশ্ব রেকর্ড। ব্রাজিলের রোনালদোকে (১৫টি গোল) টপকে তিনি এই রেকর্ড গড়েন।

৩৮ বছর বয়সী এ তারকা ফুটবলার জার্মান জাতীয় দলের হয়ে খেলেছেন ১৩৭ ম্যাচ। দেশের হয়ে তার চেয়ে বেশি খেলেছেন লোথার ম্যাথিউজ (১৫০)। ক্লোসা গোল করেছেন ৭১টি। যা জার্মানদের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসায় তাকে। বায়ার্ন মিউনিখের তারকা এই স্ট্রাইকার বর্তমানে খেলছিলেন ল্যাজিওর হয়ে।

এ বছরই ক্লোসার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ার কথা ছিল ক্লাবটির। এদিকে, জার্মানির কোচ হিসেবে জোয়াকিম লো’কে আরও চার বছরের জন্য রেখে দিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন। সঙ্গে ক্লোসাকেও প্রস্তাব করা হয় লো’র কোচিং স্টাফে যোগ দেবার জন্য। সানন্দেই প্রস্তাবটি গ্রহণ করেন ক্লোসা।

ফুটবলকে বিদায় জানানোর সময় ক্লোসা জানান, ‘ল্যাজিওকে বিদায় জানানোর পাশাপাশি আমার এই ক্লাবটিকে ধন্যবাদ জানাই। দেশের হয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয়েছে। জাতীয় দলের সতীর্থদের সঙ্গে দারুণ সময় কাটিয়েছি। এবার দেশের দলকে নিয়ে কাজ করতে পারছি বলে খুব গর্ববোধ হচ্ছে। আমি বিশ্বাস করি জোয়াকিমের সঙ্গে কাজ করাটা উপভোগ্য হবে। আর এসব চিন্তা করেই আবারো জাতীয় দলে ফিরছি। আমার অভিজ্ঞতা জাতীয় দলের ফুটবলারদের মাঝে ছড়িয়ে দিতে প্রস্তুত। ’

ক্লোসা আরও যোগ করেন, ‘দেশের হয়ে বিশ্বকাপ জয়ের পর জাতীয় দলকে বিদায় বলার চেয়ে আর ভালো কিছু হতে পারে না। আমার কাছে ব্যক্তিগত সাফল্যের চেয়ে দলের সাফল্যই মূখ্য ছিল। এখনই সঠিক সময় জাতীয় দলের হয়ে কাজ করার। আর আমাকে এমন সুযোগ দেওয়ার জন্য ফেডারেশনকে ধন্যবাদ। এটা সত্যিই অসাধারণ, যা ভায়ায় প্রকাশ করার মতো না। ’

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ০১ নভেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।