ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফুটবল

সেরা কোচের তালিকায় জিদান, এনরিক, রানিয়েরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
সেরা কোচের তালিকায় জিদান, এনরিক, রানিয়েরি ছবি:সংগৃহীত

ঢাকা: ২০১৬ সালের বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা করেছে ফিফা। যেখানে জায়গা হয়েছে জিনেদিন জিদান, লুইস এনরিক, ক্লাউদিও রানিয়েরি ও পেপ গার্দিওলার মতো হেভিওয়েট কোচদের।

এবারের পুরস্কার প্রদানে ফিফার সঙ্গে নেই ফ্রেঞ্চ ম্যাগাজিন। ফলে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এবার একাই পুরস্কারটি দিচ্ছে। মোট আটটি ক্যাগাগরিতে পুরস্কার দেওয়ার ঘোষণা দেওয়া হয়। আর প্রথমেই ১০ জন কোচের তালিকা করে ফিফা।

এ তালিকায় ওপরের দিকেই আছেন রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়েই চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতানো জিদান। আছেন প্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনার কোচ লুইস এনরিক। তিনি গত মৌসুমে বার্সাকে স্প্যানিশ ডাবল জিতিয়েছিলেন। এছাড়া নিচু সারির দল হয়েও লিচেস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতানো ক্লাউদিও রানিয়েরি রয়েছেন।

জাতীয় দলের কোচদের মধ্যে রয়েছে পর্তুগালকে প্রথমবারের মতো ইউরো জেতানো ফার্নান্দো সান্তোস। আছেন ফ্রান্সকে রানারআপ করা কোচ দিদিয়ের দেশাম্প। এছাড়া ইউরোতে বাজিমাত করে ওয়েলসকে সেমিফাইনালে নেওয়া ক্রিস কোলম্যান।

তালিকার অন্যরা হলেন বায়ার্ন মিউনিখকে ডাবল জিতিয়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়া পেপ গার্দিওলা। লিভারপুলের হয়ে দারুণ শুরু করা ইয়র্গান ক্লপ। টটেনহামের মাউরিকো পচেট্টিনো। তিন বছরের মধ্যে অ্যাতলেটিকো মাদ্রিদকে দুইবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলানো দিয়েগো সিমিওন।

মনোনয়ন পাওয়া কোচরা:

* ক্রিস কোলম্যান (ওয়েলস / ওয়েলশ জাতীয় দল)
* দিদিয়ের দেশাম্প (ফ্রান্স / ফরাসি জাতীয় দল)
* পেপ গার্দিওলা (স্পেন / বায়ার্ন মিউনিখ / ম্যানচেস্টার সিটি)
* ইয়ুর্গেন ক্লপ (জার্মানি / লিভারপুল)
* লুইস এনরিক (স্পেন / বার্সেলোনা)
* মরিসিও পচেট্টিনো (আর্জেন্টিনা / টটেনহাম)
* ক্লাউদিও রানিয়েরি (ইতালি / লিচেস্টার সিটি)
* ফার্নান্দো সান্তোস (পর্তুগাল / পর্তুগিজ জাতীয় দল)
* দিয়েগো সিমিওন (আর্জেন্টিনা / অ্যাতলেটিকো মাদ্রিদ)
* জিনেদিন জিদান (ফ্রান্স / রিয়াল মাদ্রিদ)

# প্রথমে নিজ দেশ ও পরে ক্লাব

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, ০৩ নভেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।