ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফুটবল

দেশের জার্সিতে ক্ষুধার্ত মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
দেশের জার্সিতে ক্ষুধার্ত মেসি ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের জন্য শিরোপা জিততে মরিয়া লিওনেল মেসি, সকলের মতো এই বাক্যটি আরেকবার জানালেন আর্জেন্টিনার কোচ এদগার্দো বাউজা। গত তিন বছরে তিনটি ফাইনাল থেকে খালি হাতে ফেরা এই আর্জেন্টাইন কতটা ক্ষুধার্ত, সেটিও ব্যাখ্যা করেছেন বাউজা।

ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে উঠে দেশের হয়ে শিরোপা জিততে পারেননি আর্জেন্টাইন দলপতি মেসি। কোপা আমেরিকার ফাইনালে উঠেও স্বাগতিক চিলির কাছে হারের যন্ত্রণা সহ্য করতে হয় বার্সেলোনার প্রাণভোমরাকে। আর সবশেষ কোপা আমেরিকার শতবর্ষী আসরে সেই চিলির বিপক্ষে আরেকবার হারের যন্ত্রণা পোহাতে হয় মেসিকে।

এরপর অভিমানে দেশের জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নেন মেসি। বাউজা কোচ হয়ে আসার পর মেসিকে আবারো জাতীয় দলে ফেরান। ক্লাবের হয়ে সম্ভাব্য সব শিরোপা আর রেকর্ড নিজের করে রাখলেও দেশের জার্সিতে মেসির এখনও মেজর কোনো শিরোপায় চুমু খাওয়া হয়নি।

আর্জেন্টাইন ফুটবলের খুদে এই জাদুকর প্রসঙ্গে বাউজা জানান, ‘তাকে জাতীয় দলের প্রতি নিবেদিত প্রাণ বলা যায়। অবসর নেওয়ার সময় সে নিজের না পাওয়ার হতাশা থেকেই অনেক সিদ্ধান্ত নিয়েছিল। সেসব এখন অতীত। আগের মতোই দেশের জার্সিতে মেসি শিরোপা জেতার জন্য ক্ষুধার্ত। ’

আর্জেন্টাইন কোচ আরও জানান, ‘মেসি এমন একজন ফুটবলার যে দুই দলের মাঝে পার্থক্য গড়ে দিতে পারে। সে যখন মাঠে নামে সেটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। আর যখন তাকে কেউ চ্যালেঞ্জ জানিয়ে রুখে দেওয়ার জন্য সামনে দাঁড়ায় তখন তার চিন্তার মাত্রাটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। আর্জেন্টাইন ফুটবলারা আলাদা একটা লেভেলে খেলে থাকে। যেমন মেসি শুধু ফুটবল নিয়েই বেঁচে আছে। সবার মতো (ক্রীড়া সাংবাদিক) আমিও জানি, জাতীয় দলের হয়ে তার মতো করে আর কেউ শিরোপা জিততে চায় না। ’

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে ষষ্ঠ স্থানে আছে আর্জেন্টিনা। শীর্ষ চারটি দল সরাসরি খেলবে রাশিয়ার বিশ্বমঞ্চে। পঞ্চম দলটিকে প্লে-অফ উতরে যেতে হবে রাশিয়ায়। আর্জেন্টাইন কোচ বাউজার চাওয়া, দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপে খেলবে মেসির দল।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ০৪ নভেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।