ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফুটবল

ফুটবল যুদ্ধে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
ফুটবল যুদ্ধে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল ছবি:সংগৃহীত

বিশ্ব ফুটবলে অন্যতম দুই পরাশক্তির নাম আর্জেন্টিনা ও ব্রাজিল। ফুটবলীয় শক্তির পাশাপাশি দেশ দুটির খেলায় রয়েছে দারুণ ছন্দও। তাই সমর্থকরা ইউরোপিয়ান ফুটবল ছেড়ে ল্যাটিন ক্যারিশমার জন্য হলুদ ও নীল-সাদা জার্সিধারীদের একটু বেশিই পছন্দ করেন। ‍আর মাঠের খেলায় যখন মুখোমুখি দু’দল, তখন তো আলোচনার কেন্দ্রবিন্দুতে তারাই।

ঢাকা: বিশ্ব ফুটবলে অন্যতম দুই পরাশক্তির নাম আর্জেন্টিনা ও ব্রাজিল। ফুটবলীয় শক্তির পাশাপাশি দেশ দুটির খেলায় রয়েছে দারুণ ছন্দও।

তাই সমর্থকরা ইউরোপিয়ান ফুটবল ছেড়ে ল্যাটিন ক্যারিশমার জন্য হলুদ ও নীল-সাদা জার্সিধারীদের একটু বেশিই পছন্দ করেন। ‍আর মাঠের খেলায় যখন মুখোমুখি দু’দল, তখন তো আলোচনার কেন্দ্রবিন্দুতে তারাই।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে মাঠের লড়াইয়ে নামতে যাচ্ছে আর্জেন্টিনা ও ব্রাজিল। ব্রাজিলের বেলো হোরিজন্তের, স্তাদিও গভরনাদোর মাঘালেস পিন্টোতে ম্যাচটি অনুষ্ঠিত হবে। যা বাংলাদেশ সময় শুক্রবার (১১ অক্টোবর) ভোর পৌনে ছয়টায় শুরু হবে।

এ ম্যাচে দু’দলের প্রায় সব তারকাকেই পাওয়া যাবে। যেখানে আর্জেন্টিনার হয়ে ইনজুরি থেকে ফিরছেন নিয়মিত অধিনায়ক লিওনেল মেসি। থাকছেন গঞ্জালো হিগুয়েইন, হাভিয়ার মাশ্চেরানো। অন্যদিকে ব্রাজিল পাচ্ছে দলের সেরা তারকা নেইমারকে। আছেন অস্কার, থিয়াগো সিলভা, ডেভিড লুইজরা। তাই হয়তো জমজমাট একটি লড়াই-ই দেখতে যাচ্ছে সমর্থকরা।

বেলো হোরিজন্তের মাঠটি আবার ব্রাজিলের জন্য কিছুটা পয়াও ভাবতে পারেন ভক্তরা। কারণ এই মাঠেই যে ইতিহাসের সবচেয়ে বাজে হারটি দেখতে হয়েছিল সেলেকাওদের। গত বিশ্বকাপে সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ৭-১ গোলের হার! কিন্তু কোচ তিতে অবশ্য মনে করেন মাঠের খেলায় এর কোনো প্রভাব পড়বে না।

দু’দল এখন পর্যন্ত মোট ১০২বার মুখোমুখি হয়েছে। যেখানে ব্রাজিলই এগিয়ে আছে। পেলের দেশ জিতেছে ৩৯বার। আর আর্জেন্টিনা জয় পেয়েছে ৩৭ ম্যাচে। বাকি ২৬ ম্যাচ ড্র। দু’দলই গোল দিয়েছে আবার সমান ১৫৯টি করে।

শেষ পাঁচবারের দেখায় দুটি করে ম্যাচ জিতেছে দু’দল। কিন্তু বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম লেগের ম্যাচে ১-১ গোলে ড্র করেছে তারা। আর নিজেদের শেষ পাঁচ খেলায় চার জয়ের বিপরীতে নেইমাররা হেরেছে একটিতে। অন্যদিকে আলবেসেলিস্তারা বাজে সময় কাটিয়েছে। এক জয়ের বিপরীতে হার ও ড্র সমান দুই ম্যাচে।

বাছাইপর্বের পয়েন্ট টেবিলে ব্রাজিলের আধিপত্য বিরাজ করছে। এখন পর্যন্ত ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে দলটি। অন্যদিকে বিশ্বকাপ শঙ্কায় দিন কাটছে এদগার্দো বাউজার শিষ্যদের। কারণ ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে বর্তমানে ছয়ে রয়েছে আর্জেন্টিনা। এ তালিকায় শীর্ষ চার দল বিশ্বকাপ খেলবে। পঞ্চম দলকে ইন্টার-কনফেডারেশনে প্লে-অফ খেলতে হবে। যেখানে আর্জেন্টিনার সমান পয়েন্ট পেয়েও গোল ব্যবধানে এগিয়ে থেকে পাঁচে রয়েছে চিলি।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ১০ নভেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।