ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফুটবল

ক্যাসিয়াসের পাশে বুফন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
ক্যাসিয়াসের পাশে বুফন ছবি: সংগৃহীত

মাইলফলকের ম্যাচে জার্মানির বিপক্ষে ঘরের মাঠেই ইতালির গোলশূন্য ড্রয়ের হতাশা সঙ্গী হয় জিয়ানলুইজি বুফনের। সে যাই হোক, এ ম্যাচ দিয়েই ইকার ক্যাসিয়াসের রেকর্ডে ভাগ বসিয়েছেন ২০০৬ বিশ্বকাপ জয়ী। বয়সে ক্যাসিয়াসের চেয়ে তিন বছরের বড় ৩৮ বছর বয়সী বুফন।

ঢাকা: মাইলফলকের ম্যাচে জার্মানির বিপক্ষে ঘরের মাঠেই ইতালির গোলশূন্য ড্রয়ের হতাশা সঙ্গী হয় জিয়ানলুইজি বুফনের। সে যাই হোক, এ ম্যাচ দিয়েই ইকার ক্যাসিয়াসের রেকর্ডে ভাগ বসিয়েছেন ২০০৬ বিশ্বকাপ জয়ী।

বয়সে ক্যাসিয়াসের চেয়ে তিন বছরের বড় ৩৮ বছর বয়সী বুফন।

এটি ছিল ইতালির জার্সিতে বুফনের ১৬৭তম আন্তর্জাতিক ম্যাচ। ইউরোপিয়ান ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটা এতোদিন এককভাবে ক্যাসিয়াসের দখলে ছিল। স্প্যানিশ আইকনের কীর্তিটি এখন হাতছাড়া হওয়ার পথে! আর একটি ম্যাচ খেললেই তাকে ছাড়িয়ে যাবেন বুফন।

বুধবারের (১৬ নভেম্বর) অপর প্রীতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে নাটকীয়ভাবে ড্র (২-২) করে স্পেন। দুই গোলে পিছিয়ে থেকেও শেষদিকে আসপাস-ইস্কোর গোলে সমতা নিয়ে মাঠ ছাড়ে তারা। দলে ব্রাত্য ক্যাসিয়াস স্কোয়াডের বাইরে থাকেন!

সান সিরো স্টেডিয়ামে ইতালির সামনে ছিল ইউরোর হারের (কোয়ার্টার ফাইনাল থেকে) প্রতিশোধ নেওয়ার সুযোগ। কিন্তু ঘরের মাঠে সমর্থকদের হতাশই করে স্বাগতিকরা। তবে ব্যক্তিগত অর্জনে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যান ইতালিয়ান অধিনায়ক বুফন।

ইউরোপিয়ান রেকর্ডে ক্যাসিয়াস-বুফনের পরেই সাবেক লাতভিয়ান মিডফিল্ডার ভিতালিজস আস্তাফজেভস (১৬৬)। সব মিলিয়ে ওয়ার্ল্ড রেকর্ডটা মিসরের আহমেদ হাসানের। খেলোয়াড়ি জীবনে সাবেক এ মিডফিল্ডার ১৮৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।