ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ফুটবল

ফুটবলের সোনালী দিন ফিরিয়ে আনতে বিএসজেএ’র সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
ফুটবলের সোনালী দিন ফিরিয়ে আনতে বিএসজেএ’র সেমিনার ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আন্তর্জাতিক অঙ্গনে আজ নির্বাসিত বাংলাদেশের ফুটবল। গেল ১০ অক্টোবর থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে এশিয়ান কাপ প্রাক বাছাইয়ের ফিরতি লেগের ম্যাচে স্বাগতিক ভুটানের কাছে ৩-১ গোলে হেরে লাল-সবুজের ফুটবল তিন বছরের জন্য বিদায় নিয়েছে ফিফা ও এএফসি’র ম্যাচ থেকে।

ঢাকা: আন্তর্জাতিক অঙ্গনে আজ নির্বাসিত বাংলাদেশের ফুটবল। গেল ১০ অক্টোবর থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে এশিয়ান কাপ প্রাক বাছাইয়ের ফিরতি লেগের ম্যাচে স্বাগতিক ভুটানের কাছে ৩-১ গোলে হেরে লাল-সবুজের ফুটবল তিন বছরের জন্য বিদায় নিয়েছে ফিফা ও এএফসি’র ম্যাচ থেকে।

এমন দৈন্য দশায় দেশের ফুটবলকে বাঁচাতে এবং ফুটবলের হারিয়ে যাওয়া স্বর্ণালী দিন ফিরিয়ে আনতে বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েন (বিএসজেএ)’র আয়োজনে অনুষ্ঠিত হলো বাংলাদেশ ফুটবল: বাস্তবতা ও করণীয় শীর্ষক এক সেমিনার।

শনিবার (১৯ নভেম্বর) দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে অনুষ্ঠিত এই সেমিনারে দেশের ফুটবলের বর্তমান অবস্থা থেকে উত্তোরণ প্রসঙ্গে আলোচনা করেন, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোহাম্মদ সালাহউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী, জাতীয় দলের সাকে অধিনায়ক আমিনুল ইসলাম, কোচ মারুফুল হক, রেফারি আজাদ রহমান, ক্রীড়া পরিষদ সচিব অশোক কুমার বিশ্বাস, রহমতগঞ্জ ক্লাবের সাধারণ সম্পাদক ইমতিয়াজ হামিদ সবুজ, ক্রীড়া সংগঠক রুহুল আমিন তরফদার, এএসএম ফারুক, রেফারি আজাদ রহমান, সাংবাদিক অঘোর মন্ডল, সাইদুর রহমান শামীম, পবিত্র কুন্ডু ও মোহাম্মদ আলআমিন।

সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করেন বেসরকারী টিভি চ্যানেল চ্যানেল টোয়েন্টিফোরের ক্রীড়া সম্পাদক দিলু খন্দকার। দেশের ফুটবলের উন্নয়নে এবং ফুটবলের সোনালী দিন ফিরিয়ে আনতে  মূল প্রবন্ধের শুরতেই তিনি সবিশেষ গুরুত্বারোপ করেছেন তৃণমুল ফুটবলের ওপরে।

যেখানে উল্লেখ করা হয়েছে ততকালীন পাইওনিয়র ফুটবল, জেলা ফুটবল, জাতীয় যুব ফুটবল, জাতীয় ফুটবল. আন্ত:স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ফুটবলের মত বিষয়গুলোকে। এরপরে তার প্রবন্ধে জায়গা পেয়েছে ক্লাবগুলোর শক্ত ভিত, উন্নত প্রশিক্ষণ, বেশি বেশি ফুটবল ম্যাচ, প্রশিক্ষিত কোচ ও কম্যুনিটি ভিত্তিক ফুটবলের মত অত্যাবশকীয় বিষয়গুলোও।

আলোচনা অনুষ্ঠানে চ্যানেল আই ক্রীড়া সম্পাদক সাইদুর রহমান শামীম বাংলাদেশ ফুটবলের আজকের এই বেহাল দশার জন্য দায়ী করেন, বাফুফের সাংগঠনিক দুর্বলতাকে। ‘গেল ৯ বছরে ১৩ জন কোচ এলেন আর গেলেন কিন্তু উন্নয়নে মুখ দেখলো না লাল-সবুজের ফুটবল। কোচ নিয়োগে ফুটবল ফেডারেশনের কোন দীর্ঘ মেয়াদী পরিকল্পনাই দেখা যায়নি। পরিকল্পনা যাও ছিল তার কোন বাস্তবায়ন দেখা যায়নি। ’

ফুটবলের উন্নয়নে পরিকল্পনা গ্রহনের সঙ্গে সঙ্গে তার সঠিক বাস্তবায়নের কথাও তিনি উল্লেখ করেন।
 
বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, ১৯ নভেম্বর ২০১৬
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।