ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ফুটবল

সমুদ্রের বর্জ্যে তৈরি জার্সি গায়ে রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
সমুদ্রের বর্জ্যে তৈরি জার্সি গায়ে রিয়াল ছবি:সংগৃহীত

লা লিগার ম্যাচে সমুদ্রের বর্জ্য পদার্থ থেকে তৈরি জার্সি গায়ে খেলতে নেমেছিল রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যুতে নিজেদের মাঠেই খেলতে নেমে স্পোর্টিং গিজনের বিপক্ষে ২-১ গোলে জয় পায় জিনেদিন জিদান শিষ্যরা। দলের জয়ে জোড়া গোল করেন ক্রিস্টিয়ানো রোনালদো।

ঢাকা: লা লিগার ম্যাচে সমুদ্রের বর্জ্য পদার্থ থেকে তৈরি জার্সি গায়ে খেলতে নেমেছিল রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যুতে নিজেদের মাঠেই খেলতে নেমে স্পোর্টিং গিজনের বিপক্ষে ২-১ গোলে জয় পায় জিনেদিন জিদান শিষ্যরা।

দলের জয়ে জোড়া গোল করেন ক্রিস্টিয়ানো রোনালদো।

পরিবেশের দূষণ সম্পর্কে সচেতনতা তৈরিতে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ দারুণ একটি পদক্ষেপ হাতে নিয়েছে। সমুদ্রের বর্জ্য পদার্থ থেকে দল দুটির জার্সি তৈরি করেছে সরবরাহকারী প্রতিষ্ঠান ‘অ্যাডিডাস’।

আর সেই জার্সি গায়ে চাপিয়ে বায়ার্নের পর মাঠে নামে রিয়াল মাদ্রিদ।

এর আগে বুন্দেসলিগার ম্যাচে হফেনহেইমের বিপক্ষে নিজেদের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় নেমেছিল বায়ার্ন। আর ২৬ নভেম্বর একই ধরনের জার্সি গায়ে চাপিয়ে লা লিগার ম্যাচে স্পোর্টিং গিজনের বিপক্ষে নামে রিয়াল তারকা মার্সেলো, রোনালদো, বেল, ইসকোরা।

পরিবশের ভারসাম্য নষ্ট করা সমুদ্রের বর্জ্য পদার্থকে রিসাইকেলড (পুনর্ব্যবহৃত) করে পরিবেশকে বাঁচাতে অভিনব প্রয়াস চালাচ্ছে অ্যাডিডাস। তারই ধারাবাহিতকায় ওসেন কনভারসন গ্রুপ পার্লের হাত ধরে অ্যাডিডাস তৈরি করেছে পরিবেশবান্ধব কিটস।

সামুদ্রিক বর্জ্য দিয়ে তৈরি এই জার্সি পড়ে খেলার জন্য আগে থেকেই রাজী ছিলেন রিয়াল তারকারা। এই জার্সিতে ‘মোনোক্রোম্যাটিক’ প্রিন্ট ছিল৷ ফলে ক্লাবের ক্রেস্ট ও স্পনসরদের লোগো প্রায় অদৃশ্যই থেকেছে৷ এমনকি জার্সির নেক টেপে লেখা ছিল ‘ফর দ্য ওসেন’৷

বর্জ্য দিয়ে তৈরি এই কিটসের ভাবনাকে সাধুবাদ জানিয়েছেন বায়ার্নের মিডফিল্ডার জাভি আলোনসো। তিনি জানিয়েছিলেন, ‘আমি খুব খুশি যে অ্যাডিডাস আমাদের জন্য এ ধরনের একটি জার্সি তৈরি করেছে। আমাদের সকলের উচিৎ পরিবেশের দূষণ সম্পর্কে সকলকে সচেতন করা। সমুদ্রকে রক্ষা করার জন্য এর থেকে ভালো কিছু হতে পারে না। ’

এদিকে, রিয়ালের ব্রাজিল তারকা মার্সেলো জানান, ‘এটা খুব ভালো পদক্ষেপ। আমি ব্রাজিলের রিওতে বড় হয়েছি। আমার হৃদয়ে সমুদ্র জায়গা করে নিয়েছে। আমি সমুদ্রের পাশে প্রচুর বিচ ফুটবল খেলেছি। সমুদ্রকে রক্ষা করার এমন প্রজেক্টে নিজেকে যুক্ত করতে পারবো ভেবে বেশ ভালো লাগছে। ’

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ২৭ নভেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।