ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফুটবল

ভিএআর প্রযুক্তি ফুটবলের দুর্যোগ: উয়েফা প্রেসিডেন্ট 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৯
ভিএআর প্রযুক্তি ফুটবলের দুর্যোগ: উয়েফা প্রেসিডেন্ট  ভিএআরে অফসাইড পরীক্ষা করছেন রেফারি: ছবি-সংগৃহীত

ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি। সংক্ষেপে ভিএআর বা ভার। যখন থেকে এ প্রযুক্তি এলো ফুটবলে তখন থেকেই শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। ভারের সুবিধা-অসুবিধা নিয়ে অনেক দল যেমন দুর্ঘটনা থেকে বেঁচে গেছে তেমনি অনাকাঙ্ক্ষিতভাবে কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছে অনেকে।

ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে নতুন এই প্রযুক্তি ফুটবলের জন্য কতটুকু ভালো বা মন্দ তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। সেসব বিবেচনা করে ইউরোপের ফুটবলে ম্যাচ রেফারি, লাইন্সম্যানের পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে ভার।

তবে বিভিন্ন দেশের ঘরোয়া লিগের পাশাপাশি চ্যাম্পিয়নস ও ইউরোপা লিগের ম্যাচে ভার ব্যবহৃত হলেও খোদ উয়েফা প্রেসিডেন্ট আলেক্সান্দার সেফেরিন সন্তুষ্ট নন এই প্রযুক্তিতে। ভারকে ফুটবলের দুর্যোগ হিসেবে মনে করছেন তিনি।

সেফেরিন মূলত অসন্তুষ্ট ভিএআরের মাধ্যমে অফসাইড নির্ণয় করায়। তিনি স্পষ্টত জানিয়ে দিলেন, অফসাইডের সময় এ প্রযুক্তি কঠোরভাবে প্রয়োগ করা হয়।

দ্য মিররকে সেফেরিন বলেন, ‘ভার একটি দুর্যোগ। এমনটা হওয়া উচিৎ নয় যে, এক বা দুই সেন্টিমিটারের জন্য বাঁশি বাজাতে হবে। এমনটা হওয়া উচিৎ নয় যে, বড় নাকের জন্য আপনাকে অফসাইড দেখতে হবে। আমরা ১০ বা ২০ সেন্টিমিটার মার্জিন একটা মার্জিন দেবো। ’

উয়েফা প্রেসিডেন্ট আরো বলেন, ‘আমি ভারের সমর্থক নই। আমি সর্বদা সন্দেহপ্রবণ লোক এবং আমি বলতে পারি যে, আমি তা পছন্দ করি না। কিন্তু দুর্ভাগ্যবশত তা থেকে ফেরার কোনো পথ নেই। ’

ভার ছাড়াও সেফেরিন উদ্বিগ্নতা প্রকাশ করেন সাম্প্রতিক সময়ে হ্যান্ডবলের নিয়মকানুন নিয়ে। সেই ব্যাপারে তিনি বলেন, ‘দুই সপ্তাহ আগে উয়েফায় আমরা বিশ্বের সেরা কোচদের এক সঙ্গে পেয়েছিলাম। তাদের মধ্যে ছিলেন ইয়ুর্গেন ক্লপ, পেপ গার্দিওলা, ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি, জিনেদিন জিদান এবং কার্লো আনচেলত্তিসহ আরো অনেকে। তাদেরকে একটি ভিডিও দেখান আমাদের রেফারি প্রধান রবার্তো রোজেত্তি। তা ছিল একটি হ্যান্ডবলের ভিডিও। এরপর তাদের জিজ্ঞেস করা হয়, এটি হ্যান্ডবল নাকি হ্যান্ডবল না। অর্ধেক কোচ দিয়েছেন- হ্যাঁ, অনেকে বলেছেন- না। সুতরাং এটি পরিস্কার নয় কোনটা সঠিক উত্তর। ’

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৯
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।