ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

ফুটবল

সেই ফুটবলার নিপুকে মাঠে ফেরালেন লিপি ওসমান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, আগস্ট ২১, ২০২০
সেই ফুটবলার নিপুকে মাঠে ফেরালেন লিপি ওসমান

নারায়ণগঞ্জ: অভাব-অনটনে পড়ে ফুটবলার জাহিদ হাসান নিপু হোসিয়ারি কাজে যোগ দিয়েছে বলে জানতে পেরে তাকে আবারো মাঠে ফেরানোর দায়িত্ব নিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের বর্তমান সংসদ সদস্য একেএম শামীম ওসমান পত্নী ও জেলা মহিলা সংস্থার সভানেত্রী সালমা ওসমান লিপি।  

শুক্রবার (২১ আগস্ট) নিজে প্রতিনিধি পাঠিয়ে নিপুর পারিবারিক সমস্যা সমাধান করে তাকে মাঠে ফেরান লিপি।

এসময় নারায়ণগঞ্জ ফুটবল একাডেমির কোচ খলিলুর রহমান দোলনের উপস্থিতিতে নিপুর পরিবারকে নগদ ৩০ হাজার টাকা তুলে দেয়া হয় এবং তার ভবিষ্যৎ খেলাধুলা ও লেখাপড়ার দায়িত্ব নেন লিপি ওসমান।

এ সময় লিপি ওসমান মুঠোফোনে নিপু, নিপুর বাবা এবং কোচ খলিলুর রহমান দোলনের সঙ্গে কথা বলেন।

লিপি ওসমান নিপুর বাবাকে বলেন, ‘আপনার বাড়ি ভাড়ার জন্য টাকা দিয়েছি সেই টাকাটা রাখেন। আর ছেলেটা যেহেতু ভালো ফুটবল খেলে ওকে খেলতে পাঠান। ওকে স্কুলে পাঠান। আর ও যেহেতু ফুটবল ভালো পারে ফুটবল খেলায় ওর ভবিষ্যৎ আছে তাই ওকে ফুটবল খেলতে দেন। ’

নিপুকে তিনি বলেন, ‘তোমার পড়ালেখা চালিয়ে যাও আর ফুটবল প্র্যাকটিস চালিয়ে যাও। আমি শুনেছি যে তোমার ঘর ভাড়ার জন্য তুমি কাজ করো। আপাতত ৭ মাসের ভাড়া আমি দিয়ে দিয়েছি। তাই ভালো করে মন দিয়ে তুমি পড়াখেলা করো আর খেলা চালিয়ে যাও। এই দুইটিতেই তোমার ভবিষ্যৎ হয়ে যাবে। আমি তোমার জন্য দোয়া করি।

কিছুদিন আগেও জাহিদ হাসান নিপু ফুটবল নিয়ে মাঠের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত ছুটে বেড়াতো। ঘণ্টার পর ঘণ্টা দৌঁড়ালেও ক্লান্তি তাকে ছুঁতে পারে না। স্বপ্ন ছিল একদিন বড় ফুটবলার হওয়ার। ফুটবলে নিপুর পায়ের জাদু দেখে মুগ্ধ হয়ে চ্যাম্পিয়নস লিগ ফুটবলের ফাইনাল উপলক্ষে গ্যাজপ্রমের পৃষ্ঠপোষকতায় স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত চারদিনব্যাপী ক্ষুদে ফুটবলারদের উৎসবে যোগ দেওয়ার জন্য নিপুকে বেছে নিয়েছিলেন এক বিদেশি কোচ। কিন্তু প্রাণঘাতি করোনা ভাইরাস ওলটপালট করে দিয়েছে নিপুর স্বপ্ন। স্পেনের মাদ্রিদে যাওয়ার সুযোগ পাওয়া এই ক্ষুদে ফুটবলার সংসারের অভাবে পড়ে হোসিয়ারিতে হেলপারের কাজ নেয়। স্থানীয় সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশের জেরে এ সংবাদ পৌঁছে যায় লিপি ওসমানের কানে।

জাহিদ হাসান নিপু ইসদাইর এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী সেলিম হোসেন ও গার্মেন্ট ঝুট বাছাইয়ের শ্রমিক আসমা বেগমের ছেলে। চার ভাই ও এক বোনের মধ্যে নিপু তৃতীয়। সে নারায়ণগঞ্জ ফুটবল একাডেমি থেকে ফুটবল খেলার প্রশিক্ষণ নিয়ে আসছিল। কিন্তু করোনার কারণে আর্থিক অনটনে পড়েছে তার পরিবার। বাধ্য হয়ে মাঠ ছেড়ে কাজে যোগ দিয়েছে নিপু। মহল্লার একটি হোসিয়ারিতে ৫ হাজার টাকা বেতনে হেলপারির কাজ করছে সে।

এর আগে গত বছরের ২৮ মে চ্যাম্পিয়নস লিগ ফুটবলের ফাইনাল উপলক্ষে গ্যাজপ্রমের পৃষ্ঠপোষকতায় মাদ্রিদে অনুষ্ঠিত চার দিনব্যাপী ক্ষুদে ফুটবলারদের উৎসবে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিল সে। ফিফার সদস্যভুক্ত ২১০টি দেশের অনুর্ধ্ব-১২ ফুটবলাররা সেই উৎসবে অংশগ্রহণ করেছিল। বাংলাদেশ থেকে তিনজন সুযোগ পেয়েছিল। যাদের একজন ছিল নিপু। যদিও শেষ সময়ে ভিসা জটিলতার কারণে বাংলাদেশ থেকে কোনো ক্ষুদে ফুটবলার সেই উৎসবে অংশগ্রহণ করতে পারেনি।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, আগস্ট ২১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।