ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

ফুটবল

বার্সেলোনা ছেড়ে সেভিয়ায় ফিরে গেলেন রাকিতিচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২০
বার্সেলোনা ছেড়ে সেভিয়ায় ফিরে গেলেন রাকিতিচ সেভিয়ার জার্সিতে ইভান রাকিতিচ/ছবি: সংগৃহীত

অবশেষে বার্সেলোনা ছেড়ে সেভিয়ায় ফিরে গেলেন ইভান রাকিতিচ। ছয় বছর আগে এস্তাদিয়ো র‍্যামন সানচেস ছেড়ে ক্যাম্প ন্যুয়ে যোগ দিয়েছিলেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) এক বিবৃতিতে রাকিতিচের সঙ্গে চার বছরের চুক্তি স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছে সেভিয়া।  

চুক্তির আর্থিক মূল্য প্রায় সাড়ে ১০ মিলিয়ন ইউরো বলে জানিয়েছে একাধিক স্প্যানিশ সংবাদমাধ্যম। তবে সেভিয়ার হয়ে নির্দিষ্ট সংখ্যক ম্যাচে মাঠে নামলে আরও ৩ মিলিয়ন ইউরো এর সঙ্গে যোগ হবে। আর সেভিয়া যদি ইউরোপা লিগ জিততে পারে তাহলে যোগ হবে আরও ১ মিলিয়ন ইউরো, লা লিগা জিতলে বাড়তি ২ মিলিয়ন এবং চ্যাম্পিয়নস লিগ জিতলে যোগ হবে বাড়তি ৩ মিলিয়ন ইউরো।

বার্সার সঙ্গে রাকিতিচের চুক্তির মেয়াদ আরও এক বছর বাকি ছিল। তবে নতুন কোচ রোনাল্ড কোম্যান আসার পর পুরনোদের অনেককে বাইরের রাস্তা দেখিয়ে দিয়েছেন। এর মধ্যে রাকিতিচও ছিলেন। গত মৌসুমে আয়াক্স থেকে ফ্র্যাঙ্কি ডি ইয়ং আসার পর এমনিতেই একাদশে অনিয়মিত হয়ে পড়েছিলেন তিনি। যদিও দলে ডি ইয়ং থাকা সত্ত্বেও গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯ ম্যাচে মাঠে নেমেছিলেন রাকিতিচ।  

কাতালান জায়ান্টদের হয়ে ছয় বছরে ৩১০ ম্যাচে মাঠে নামার অভিজ্ঞতাসম্পন্ন ৩২ বছর বয়সী রাকিতিচ ৪০টি অ্যাসিস্ট ও ৩৬টি গোল করেছেন। ১৮ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি'র বিনিময়ে ২০১৪ সালে সেভিয়া ছেড়ে আসার পর বার্সার জার্সিতে ১৬টি শিরোপা জিতেছেন তিনি। এর মধ্যে ৪টি লা লিগার শিরোপা ও ১টি চ্যাম্পিয়নস লিগের শিরোপাও আছে।  বিদেশি খেলোয়াড় হিসেবে বার্সার জার্সিতে মেসি, দানি আলভেস এবং হাভিয়ের মাচেরানোর পর সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন তিনি।

ক্যাম্প ন্যুয়ে নিজের প্রথম মৌসুমে লুইস এনরিকের ট্রেবলজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন রাকিতিচ। এমনকি দলের মিডফিল্ডে জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা এবং সার্জিও বুসকেতসের মতো বড় তারকাদের উপস্থিতি সত্ত্বেও শুরুর একাদশে জায়গা করে নিয়েছিলেন তিনি। বার্লিনে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে জয়সূচক গোলটিও এসেছিল তা পা থেকেই।

সেভিয়ায় ফিরে যাওয়া এক অর্থে রাকিতিচের জন্য ভালোই হয়েছে। কারণ গত মৌসুমে শিরোপা শূন্য বার্সার চেয়ে ইউরোপা লিগের শিরোপা জেতা সেভিয়া তার জন্য ভালো ঠিকানা হতে পারে। গত মাসের ফাইনালে ইন্টার মিলানকে ৩-২ গোলে হারিয়েছে হুলেন লুপেতেগির দল। তাছাড়া লা লিগায় চতুর্থ স্থান নিশ্চিত করায় চ্যাম্পিয়নস লিগের পরের মৌসুমে সরাসরি খেলার সুযোগ তো আছেই।

জার্মান ক্লাব শালকে থেকে ২০১১ সালে সেভিয়ায় যোগ দেন রাকিতিচ। ক্লাবটির হয়ে লা লিগায় ১১৭ ম্যাচ খেলে ২৭ গোল করেছেন তিনি। সবমিলিয়ে সেভিয়ায় নিজের আগের মেয়াদে ১৪৯ ম্যাচে মাঠে নেমে ৩২ গোল ও ৪১ অ্যাসিস্ট করেছিলেন তিনি।   বার্সায় যোগ দেওয়ার আগে সেভিয়ার অধিনায়কও ছিলেন রাকিতিচ।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।