ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

ফুটবল

তিরিশের পর রোনালদো: ২৭৬ গোল, ৩টি চ্যাম্পিয়নস লিগ, জাতীয় দলে সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
তিরিশের পর রোনালদো: ২৭৬ গোল, ৩টি চ্যাম্পিয়নস লিগ, জাতীয় দলে সেঞ্চুরি

ক্রিস্টিয়ানো রোনালদো আর বিস্ময়, যেন একই সূত্রে গাঁথা। ৩৫ বছরের এই রোনালদো কি দুর্দান্ত গতিতেই না এগিয়ে যাচ্ছেন।

তাইতো একদা এই তারকা ফরোয়ার্ড নিজেকে নিয়েই বলেছিলেন, তার আশেপাশে থাকা সবার থেকে তিনি আলাদা প্রাণী।

রোনালদো যখন একের পর এক রেকর্ড ভেঙে দিচ্ছেন, অথচ তার সমসাময়িকরা হয়তো কেউ অবসরে যাচ্ছেন, কেউবা চায়না বা মধ্যপ্রাচ্যের পড়তি লিগে পাড়ি দিচ্ছেন। কিন্তু পরিসংখ্যান বলছে ৩০ বছরের পর নিজেকে আরও সেরা করেছেন সিআর সেভেন।

২০১৮ সালে ফ্রান্স ফুটবলকে দেওয়া সাক্ষাৎকারে রোনালদো বলেছিলেন, ‘আমি সবার থেকে আলাদা অ্যাথলেট, ভিন্নরকমের মানুষ যার ভিন্ন একটি মস্তিষ্ক রয়েছে আমার। ’ মঙ্গলবার রাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে জাতীয় দল পর্তুগালের হয়ে ১০০ ও ১০১ গোল করার পর রোনালদোর সঙ্গে হয়তো সেই মতামত নিয়ে আর কেউই বিতর্ক করবে না।

আরও পড়ুন...জাতীয় দলে যেভাবে গোলের সেঞ্চুরি পূরণ করলেন রোনালদো

এমনকি ২০১৮ সালে রোনালদোর তখনকার ক্লাব রিয়াল মাদ্রিদের এক মেডিক্যাল স্টাফ তার প্রশংসা করে বলেছিলেন, তার শরীর ২৩ বছর বয়সী এক তরুণের মতো।

অসাধারণ ক্যারিয়ারে রোনালদো যেখানেই খেলেছেন, সেখানেই আলো ছড়িয়েছেন। সেটি ম্যানচেস্টার ইউনাইটে বা রিয়াল মাদ্রিদ। বর্তমানে জুভেন্টাসের হয়ে কোনো অংশেই তার কমতি চোখে পড়ে না। জাতীয় দলের হয়ে সেঞ্চুরির পর কোচ ফার্নান্দো সান্তোস বলেন, ‘আমি আর কি বলতে পারি? যে দলটির কাছে বিশ্বের সেরা রয়েছে তারা বিশ্বের সেরা ছাড়া ভালো হতে পারে না। সে রেকর্ডের পর রেকর্ড গড়েই যাচ্ছে। আরও অনেক রেকর্ড সে ভাঙতে যাচ্ছে। সে এখনও ক্ষুধার্ত। ’

মজার ব্যাপার পাঁচ বছর আগে থেকে অর্থাৎ রোনালদোর ৩০ বছরের পরে তিনি পর্তুগিজ জাতীয় দলের যে গোল করেছেন, তাতেও তিনি দেশটির সর্বকালের সেরা গোলদাতা হয়েছেন। এই সময় তার গোল হয়েছে ৪৯টি। যেখানে পেছনে ফেলেছিলেন স্বদেশি কিংবদন্তি পাউলেতা (৪৭), ইউসেবিও (৪১), লুইস ফিগো (৩২) ও নুনো গোমেসদের (২৯)।

৩০ বছরের আগে রোনালদো ১১৮ ম্যাচে ৫২টি গোল করেছেন। আর মূল ম্যাজিকটা দেখান ৩০’র পর। এসময় করেছেন ৪৭ ম্যাচে ৪৯ গোল। ৩০’র পর সব প্রতিযোগিতা মিলিয়েও জাদুকরি এই তারকা। করেছেন ২৭৬টি গোল!

দীর্ঘ ৯ বছরে রিয়াল মাদ্রিদে কাটানো রোনালদোর জন্য সেসময় প্রতিটি বছরে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৫০ গোল করা ছিল ডালভাত। এমনকি ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসে পাড়ি দিয়েও ক্ষান্ত হননি। গত মৌসুমেই সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৩৭টি গোল। তার পরফরম্যান্সের সুবাদেই টানা নবম সিরি’আ শিরোপা ঘরে তুলেছে তুরিনে বুড়িরা।

এদিকে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো তার এই দুর্দান্ত ক্যারিয়ারে মোট পাঁচটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন। এই পরিসংখ্যানেও চমক রয়েছে। ৩০’র পরেই তিনি জিতেছেন ৩টি ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের ট্রফি। আর প্রতিবারই রিয়াল মাদ্রিদের হয়ে বড় ভূমিকা রেখেছিলেন তিনি। সেবার তার প্রতিপক্ষ দলগুলো ছিল মিলানে অ্যাতলেটিকো মাদ্রিদ, কার্ডিফে জুভেন্টাস ও কিয়েভে লিভারপুল।

অ্যাতলেটিকোর বিপক্ষে ট্রাইব্রেকারে উইনিং গোলটি করেছিলেন রোনালদো। জুভেন্টাসকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়া ম্যাচে তিনি ছিলেন ভয়ঙ্কর। কিয়েভে গ্যারেথ বেলের গোলে জয় নিশ্চিত হলেও রোনালদোই সেবার রিয়ালকে ফাইনালে নিয়ে গিয়েছিলেন। তার মানে তাকে ছাড়া এ জয়গুলো ছিল বেশ কঠিন।

৩০’র পরে রোনালদোর দলীয় ও ব্যক্তিগত সাফল্যও ছিল দেখার মতো। পর্তুগালের হয়ে জিতেছেন ২০১৬ ইউরো, ২০১৯ নেশনস লিগ ট্রফি (প্রথম আসর), দুটি ব্যালন ডি’অর, দুটি ফিফা ক্লাব বিশ্বকাপ, দুটি সিরি’আ শিরোপা, একটি ইতালিয়ান সুপার কাপ, একটি স্প্যানিশ সুপার কাপ। এছাড়া জিতেছেন ব্যক্তিগত আরও অনেক ট্রফি।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।