ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

ফুটবল

বাবার কারণেই বার্সা ছাড়তে পারেনি মেসি: ক্রেসপো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
বাবার কারণেই বার্সা ছাড়তে পারেনি মেসি: ক্রেসপো

বেশ ঘটা করে ক্যাম্প ন্যু ছাড়তে চেয়েছিলেন লিওনেল মেসি। কিন্তু বার্সেলোনা তাকে যেতে দেয়নি।

মাঝে সমঝোতা করার জন্য আসরে নেমেছিলেন তার বাবা ও এজেন্ট হোর্হে মেসি। কিন্তু যা ভাবা হয়েছিল, হয়েছে তার উল্টোটা। অর্থাৎ, আরও এক মৌসুম থেকে গেছেন মেসি।  

বার্সা অধিনায়কের এই ব্যর্থতার পেছনে তার বাবার দায় দেখছেন হার্নান ক্রেসপো। সাবেক আর্জেন্টাইন স্ট্রাইকারের মতে, মেসির পাশে এসময় তার বাবা নয়, বরং পেশাদার কাউকে দরকার ছিল, যিনি চুক্তির ব্যাপারে বিশেষজ্ঞ।  

বায়ার্ন মিউনিখের কাছে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার পর এক বুরোফ্যাক্সের মাধ্যমে ক্যাম্প ন্যু ছাড়াড় সিদ্ধান্ত জানিয়ে চমকে দিয়েছিলেন মেসি। ছয়বারের ব্যালন ডি’অরজয়ীর বিশ্বাস ছিল, চুক্তিতে যে ক্লজ আছে তা ব্যবহার করে বিনা ট্রান্সফার ফি’তেই যেতে পারবেন তিনি।  

এমনকি বার্সা প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তোমেউ নিজেও আশ্বাস দিয়েছিলেন যে মৌসুম শেষে চাইলেই যেতে পারবেন মেসি। কিন্তু কথা রাখেননি বার্তোমেউ। যা নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন মেসি নিজেই। এমনকি লা লিগাও বার্সার পক্ষেই অবস্থান নেয়।

বার্সার যুক্তি ছিল, ক্লজের মেয়াদ ১০ জুন শেষ হয়ে গেছে। ফলে কোনো ক্লাব মেসিকে কিনতে চাইলে রিলিজ ক্লজের ৭০০ মিলিয়ন ইউরো দিতে হবে। মেসির আইনজীবীরা অবশ্য দাবি করেছিলেন করোনা মহামারির কারণে মৌসুম যেহেতু দেরিতে শেষ হয়েছে, তাই ক্লজের মেয়াদও দেরিতেই শেষ হওয়ার কথা। তবে বার্সা এই দাবি মানেনি।

পরিস্থিতি সামাল দিতে মাঠে নেমেছিলেন মেসির বাবা। তিনি বিমানবন্দরে নেমেই জানিয়ে দেন, তার ছেলের পক্ষে ক্যাম্প ন্যুয়ে থাকা ‘অসম্ভব’। এমনকি দাবি করলেন, মেসির চুক্তিতে রিলিজ ক্লজই নেই। বার্সা প্রেসিডেন্ট নাকি মিথ্যা দাবি করেছেন। পরে বার্তোমেউর সঙ্গেই আলোচনা শেষে ঠিক উল্টো পথে হাঁটেন মেসির বাবা। জানিয়ে দেন, প্রিয় ক্লাবের সঙ্গে আইনি ঝামেলায় জড়াতে চান না তার ছেলে। তাই আরও এক বছর থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এত এত নাটকীয়তার পর ‘গোল ডট কম’কে দেওয়া এক সাক্ষাৎকারে ক্যাম্প ন্যুয়ে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিজেই জানিয়ে দেন মেসি। এটাকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের জন্য পরাজয় হিসেবে দেখছে অনেকে। তবে ক্রেসপোর দাবি, পরিস্থিতি এমন হতো না যদি শুরু থেকেই একজন পেশাদার এবং বিশেষজ্ঞ কাউকে দায়িত্ব দিতেন মেসি।  

‘টিওয়াইসি স্পোর্টস’কে ক্রেসপো বলেন, ‘তিনি (হোর্হে মেসি) বাবার ভূমিকা থেকে বের হতে পারেন না এবং এমন পরিস্থিতিতে অবশ্যই পেশাদার কাউকে দরকার। একজন এজেন্ট যেভাবে কথা বলেন তিনি তা পারেন না। একজন এজেন্ট কখনোই পারিবারিক আবেগকে প্রাধান্য দেন না। ’

সাবেক চেলসি, এসি মিলান ও পার্মা স্ট্রাইকার আরও বলেন, ‘আমি মেসির বাবাকে অসম্মান করতে চাই না, কিন্তু এসব ব্যাপার সামলানোর মতো অভিজ্ঞতা তার নেই। আমরা এখানে (বোর্ড) পরিচালক, চুক্তি এবং আর্থিক বিষয় নিয়ে কথা বলছি। এমন পরিস্থিতিতে এমন একজনকে দরকার যিনি এগুলো সামলাতে পারেন। ’

আপাতত মেসিকে আরও এক মৌসুম থেকে যেতে হচ্ছে। পরের মৌসুমে অবশ্য চুক্তির বাইরে চলে যাবেন তিনি। ফলে ক্যাম্প ন্যু ছাড়তে পারবেন ট্রান্সফার ফি ছাড়াই। আপাতত মান-অভিমান ভুলে নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে অনুশীলন শুরু করে দিয়েছেন মেসি। চলতি মাসের শেষ দিকে ক্লাবের দুটি প্রীতি ম্যাচেই মাঠে নামতে পারেন তিনি। এরপর ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে নতুন মৌসুমের অভিযান।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।