ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

উয়েফার বর্ষসেরা খেলোয়াড় লেভানডফস্কি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০২০
উয়েফার বর্ষসেরা খেলোয়াড় লেভানডফস্কি উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার গ্রহণ করছেন লেভা/ছবি: সংগৃহীত

এবারের ব্যালন ডি’অর পুরস্কারটাও হয়তো তার হাতেই উঠত। মেসি-রোনালদো যুগে যা প্রায় অসম্ভব বলে মনে করা হয়।

কিন্তু করোনা মহামারি তা হতে দেয়নি। তবে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফি ঠিকই জিতলেন বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি।

বৃহস্পতিবার (১ অক্টোবর) জেনেভায় চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে বর্ষসেরার পুরস্কারও প্রদান করা হয়। তবে অনুষ্ঠান শুরুর আগেই বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফি যে লেভার হাতেই উঠবে তা মোটামুটি নিশ্চিত ছিল। পরে আনুষ্ঠানিকভাবেও তাই-ই হলো।

২০১৯-২০ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেছিলেন লেভ। তাকে পেছনে ফেলতে পারেননি কেউই। এমনকি বিগত এক দশকের মধ্যে যা হয়নি ঠিক সেটাও হয়েছে। অর্থাৎ, উয়েফার বর্ষসেরা পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর।

শীর্ষ ১০ জনের তালিকায় থাকা বাকিদের চেয়ে যোজন যোজন ব্যবধানে এগিয়ে লেভা। পোলিশ স্ট্রাইকারের পয়েন্ট যেখানে ৪৭৭, সেখানে ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা ৯০ পয়েন্ট নিয়ে আছেন দুইয়ে। ৬৬ পয়েন্ট নিয়ে তিনে আছেন বায়ার্ন গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার।  

শীর্ষ দশে আছেন মেসি, রোনালদোরাও। ৫৩ পয়েন্ট নিয়ে বার্সা অধিনায়ক আছেন চারে। এরপর পাঁচে আছেন নেইমার (৫৩) ও দশে রোনালদো (২৫)।  

গত মৌসুমে বায়ার্ন তাদের ইতিহাসের সেরা সময় কাটিয়েছে। জার্মান ঘরোয়া দুই শিরোপার পাশাপাশি জিতেছে চ্যাম্পিয়নস লিগও। এর মধ্যে কোয়ার্টার ফাইনালে বার্সেলোনাকে ৮-২ গোলে বিধ্বস্ত করার মতো ম্যাচও আছে। আর দলের এমন সাফল্যমণ্ডিত মৌসুমে লেভা ছিলেন অনন্য। একাধারে তিনি বুন্দেসলিগা ও চ্যাম্পিয়নস লিগের গত মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

চেলসির ফরোয়ার্ড পেরনিল হার্ডের বর্ষসেরা নারী খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

উয়েফা বর্ষসেরা পুরস্কার (ছেলে):

বর্ষসেরা খেলোয়াড়: রবার্ট লেভানডফস্কি (বায়ার্ন মিউনিখ)
মৌসুম সেরা গোলরক্ষক: ম্যানুয়েল নয়্যার (বায়ার্ন মিউনিখ)
মৌসুম সেরা ডিফেন্ডার: ইয়োসুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ)
মৌসুম সেরা মিডফিল্ডার: কেভিন ডি ব্রুইনা (ম্যানচেস্টার সিটি)
মৌসুম সেরা ফরোয়ার্ড: রবার্ট লেভানডফস্কি (বায়ার্ন মিউনিখ)
মৌসুম সেরা কোচ: হান্সি ফ্লিক (বায়ার্ন মিউনিখ)

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।