ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

‘রোনালদো অনুশীলনে সবার আগে এসে সবার শেষে যায়’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২০
‘রোনালদো অনুশীলনে সবার আগে এসে সবার শেষে যায়’ পিরলো ও রোনালদো

তার বয়সে অনেক ফুটবলার বুটজোড়া তুলে রেখে সময় দেয় সংসারে। অনেকে কোচিং ক্যারিয়ার দিয়ে শুরু করে জীবনের নতুন অধ্যায়।

কিংবদন্তিদের কথা উঠলে বলা যায়, ৩৫ বছর বয়সে পেশাদারি ফুটবলকে বিদায় জানিয়ে দিয়েছিলেন তার সাবেক রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। অবসর নিয়েছিলেন ‘দ্য ফেনোমেনন’ রোনালদো নাজারিও। দল ছিল না রোনালদিনহোর।

ইউরোপিয়ান ফুটবলের চাপ ছেড়ে জাভি হার্নান্দেজ যোগ দিয়েছিলেন কাতারের ক্লাব আল-সাদে। থিয়েরি অঁরি গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগে। এমনকি তার বর্তমান কোচ আন্দ্রে পিরলোও জুভেন্টাস ছেড়ে যুক্তরাষ্ট্র ঘুরে এখন এই দলটির দায়িত্ব নিয়েছেন।

তবে সম্পূর্ণ ব্যতিক্রম ক্রিস্টিয়ানো রোনালদো। ৩৫ বছর বয়সেও ইউরোপিয়ান ফুটবলে দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন পর্তুগিজ উইঙ্গার। সাফল্য ক্ষুধা এখনও সেই ক্যারিয়ার শুরুর দিনগুলোর মতো আছে তার।

রোনালদোর সাফল্যের পেছনের যে গল্প, তা হচ্ছে প্রতিভার সঙ্গে পরিশ্রমের সমন্বয়। এখনও তিনি অনুশীলনে সবার আগে এসে সবার শেষে যান। যার কারণে পিরলোরও মন জিতে নিয়েছেন সিআর সেভেন।

চলতি মৌসুমে রোনালদোকে ঘিরেই এগোতে চাওয়া তুরিনের ৪১ বছর নতুন কোচ সংবাদ সম্মেলনে নির্দ্বিধায় জানালেন, ‘রোনালদো কঠোর পরিশ্রম করছে। সে অনুশীলনে সবার আগে এসে বাড়ি যায় সবার শেষে। ’

পিরলোর স্তুতি যে অমূলক নয়, তার প্রমাণ ইতোমধ্যে দিয়েছেন রোনালদো। সিরি’আ লিগের ২০২০/২১ মৌসুমে এখন পযর্ন্ত তুরিনের বুড়িরা মাঠে নেমেছে দুই ম্যাচ। সেই দুই ম্যাচে দেখা গেছে পুরনো রোনালদোকেই। ৩ গোলের পাশাপাশি অ্যাসিস্ট করেছেন এক গোলে।

রোববার (০৪ অক্টোবর) দিবাগত রাতে নাপোলির বিপক্ষে মাঠে নামবে জুভেন্টাস। তার আগে কোচ পিরলো তার প্রধান অস্ত্রের প্রশংসা করে আরও বলেন, ‘রোনালদো দলে উদ্দীপনা নিয়ে এসেছে। আপনি তা মাঠেই দেখতে পাবেন। সে মৌসুমটা খুব ভালোভাবে শুরু করেছে। আমি আশাকরি, মৌসুমের শেষ পযর্ন্ত সে তা ধরে রাখবে। ’

সাবেক ইতালিয়ান মিডফিল্ডারের ইচ্ছে, রোনালদো প্রতি ম্যাচে একটি বা দু’টি গোল করবেন। পিরলো বলেন, ‘আমার ইচ্ছে, সে প্রতি ম্যাচে একটি বা দু’টি গোল করবে। সে আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রোমে একজন কম হয়ে পড়ার পর ম্যাচের শেষ পযর্ন্ত সে আমাদের সাহায্য করেছে। সে সবার জন্য উদাহরণ। ’

সাম্পোদোরিয়ার বিপক্ষে দাপুটে জয়ে নতুন মৌসুম শুরু করেছিল জুভেন্টাস। তবে রোমার বিপক্ষে জোড়া গোল করেও গত আসরের চ্যাম্পিয়নদের জেতাতে পারেননি রোনালদো।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২০
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।