ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

সান্তোসে ফিরে গেলেন রবিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
সান্তোসে ফিরে গেলেন রবিনহো একসময় ব্রাজিলের জার্সিতে নিয়মিত ছিলেন রবিনহো/ছবি: সংগৃহীত

একসময় রবিনহোকে ভাবা হতো 'নতুন পেলে'। খেলেছেন রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, এসি মিলানের মতো শীর্ষ ক্লাবে।

জাতীয় দলেও ছিলেন নিয়মিত মুখ। কিন্তু হঠাৎ করেই কোথায় যেন হারিয়ে গেলেন বিশ্ব কাঁপানো এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।  

দীর্ঘ সময় প্রচারের আলো থেকে দূরে থাকার পর অবশেষে খোঁজ মিলল রবিনহোর। 'এই ঘাট ওই ঘাট' ঘুরে তিনি অবশেষে থিতু হলেন কৈশোরের ক্লাব সান্তোসে। শনিবার (১০ অক্টোবর) রবিনহোর সঙ্গে চুক্তি স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছে ব্রাজিলিয়ান জায়ান্টরা।

২০১৮ সালে তুরস্কের ক্লাব ইস্তানবুল বাসাকসেহিরে যোগ দেন রবিনহো। এসি মিলানে ব্রাত্য হয়ে একই বছরের জানুয়ারিতে তুরস্কেরই আরেক ক্লাব সিভাসপোরে যোগ দিয়েছিলন তিনি। এক বছর না যেতেই দলবদল করে বাসাকসেহিরে যান। গত মৌসুম শেষে এই দলের সঙ্গেও সম্পর্ক শেষ হয় তার। এরপর সান্তোসে ফিরে গেলেন ব্রাজিলের জার্সিতে ১০০ ম্যাচ খেলা রবিনহো।

সান্তোসের সঙ্গে রবিনহোর চুক্তি অবশ্য স্বল্পমেয়াদী। ভিয়া বেলমিরোদের সঙ্গে এবারের মৌসুমে পাঁচ মাস খেলবেন এই ৩৬ বছর বয়সী। ব্রাজিলিয়ান সিরি আ'র ২০১৯-২০ মৌসুমে সাবেক আর্জেন্টাইন কোচ সাম্পাওলির অধীনে দ্বিতীয় স্থানে ছিল সান্তোস।

এই নিয়ে চতুর্থ মেয়াদে সান্তোসের জার্সিতে দেখা যাবে রবিনহোকে। মাত্র ১২ বছর বয়সে এই ক্লাবের হয়েই ফুটসালে অভিষেক হয়েছিল তার। ২০০১ সালে ১৭ বছর বয়সে এই ক্লাবের সিনিয়র দলের সুযোগ পান তিনি। ওই মৌসুমে দলকে সিরি আ'র শিরোপা জিতিয়ে নজর কাড়েন তিনি।  

সান্তোসের জার্সিতে টানা তিনটি সফল মৌসুম শেষে রিয়াল মাদ্রিদে পাড়ি জমান রবিনহো। স্প্যানিশ জায়ান্টদের জার্সিতে ২০০৬-০৭ এবং ২০০৭-০৮ মৌসুমে টানা দুটি লা লিগার শিরোপা জেতার স্বাদ পান তিনি। এরপর আবুধাবি ইনভেস্টমেন্ট গ্রুপের মালিকানায় আসা ম্যানচেস্টার সিটিতে নাম লেখানো প্রথম খেলোয়াড় হন তিনি।  

ক্যারিয়ারের শুরুতেই পেলের সঙ্গে তুলনার কারণে প্রচণ্ড প্রত্যাশার চাপে একসময় হারিয়ে যেতে থাকেন রবিনহো। তরুণ বয়সে এত খ্যাতি পাওয়ার পর দুর্ভাগ্য পেয়ে বসে তাকে। প্রিমিয়ার লিগে একের পর এক ব্যর্থতার কারণে ২০১০ সালে তাকে ধারে সান্তোসে খেলতে পাঠায় ম্যানসিটি।  

২০১৪ সালে এসি মিলানে যোগ দেন রবিনহো। কিন্তু ততদিনে তার প্রতিভা অনেকটাই হারিয়ে গেছে। ফলে গুয়াংজু এভারগ্রান্দে, অ্যাতলেতিকো মিনেইরো এবং সিভাসপোরে হয় তার পরবর্তী ঠিকানা। সেখান থেকে বাসাকসেহির হয়ে সান্তোসে ফিরে গেলেন তিনি।

ব্রাজিলের জার্সিতে ১০০ ম্যাচ খেলে ২৮ গোল করা রবিনহো ২০০৭ কোপা আমেরিকা এবং ২টি কনফেডারশনস কাপ জেতার স্বাদ পেয়েছিলেন। কিন্তু ক্লাব ফুটবলের ব্যর্থতা জাতীয় দলেও তার অবস্থান নড়বড়ে করে দেয়। ধীরে ধীরে সেখান থেকেও অনেক দূরে চলে যান তিনি। সেলেকাওদের জার্সিতে আর ফেরা হয়নি তার।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।