ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

ইউরো ২০২০: মৃত্যুকূপে জার্মানি-ফ্রান্স-পর্তুগাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
ইউরো ২০২০: মৃত্যুকূপে জার্মানি-ফ্রান্স-পর্তুগাল একই গ্রুপে পড়েছে জার্মানি, ফ্রান্স ও পর্তুগাল/ছবি: সংগৃহীত

অবশেষে পরের গ্রীষ্মে অনুষ্ঠেয় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (ইউরো)-এ কোন ২৪টি দল খেলবে তা নিশ্চিত হয়েছে। বৃহস্পতিবার রাতে প্লে-অফের ম্যাচে হাঙ্গেরি, স্লোভাকিয়া, স্কটল্যান্ড এবং উত্তর মেসিডোনিয়ার জয়ের পর নিশ্চিত হয়ে যায় টুর্নামেন্টের গ্রুপিং।

করোনা মহামারির কারণে ২০২০ সালের ইউরো পিছিয়ে ২০২১ সালের জুন পরন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। এবার ইউরোর আয়োজন করা কিছুটা ভিন্নভাবে হবে। এবার স্বাগতিক দেশ হিসেবে একটি কিংবা দুটি নয়, মোট ১২টি দেশের নাম থাকছে। ভেন্যুগুলো হচ্ছে- ইতালির রোম, ইংল্যান্ডের লন্ডন, জার্মানির মিউনিখ, নেদারল্যান্ডসের আমস্টারডাম, স্কটল্যান্ডের গ্লাসগো, স্পেনের বিলবাও, রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ, হাঙ্গেরির বুদাপেস্ট, আয়ারল্যান্ডের ডাবলিন, রোমানিয়ার বুখারেস্ট, আজারবাইজানের বাকু, ডেনমার্কের কোপেনহেগেন।

মূল পর্বে জায়গা করে নেওয়া ২৪টি দলকে ৬টি ভাগে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে আছে ৪টি করে দল। গ্রুপ 'এ' তে ইতালির সঙ্গে খেলবে সুইজারল্যান্ড, ওয়েলস এবং তুরস্ক। গ্রুপ 'বি' তে বেলজিয়ামের সঙ্গী ডেনমার্ক, ফিনল্যান্ড এবং রাশিয়া। 'সি' গ্রুপে প্রথমবারের মতো বৈশ্বিক টুর্নামেন্ট খেলতে আসা উত্তর মেসিডোনিয়ার লড়াই করতে হবে নেদারল্যান্ডস, ইউক্রেন এবং অষ্ট্রিয়া।  

গ্রুপ 'ডি' তে আছে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার মতো জায়ান্টরা। বাকি দুই দল ২২ বছরের খরা কাটিয়ে কোনো বৈশ্বিক আসরে জায়গা করে নেওয়া স্কটল্যান্ড ও চেক প্রজাতন্ত্র। তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে ২০০৮ ও ২০১২ সালের জোড়া ইউরোজয়ী স্পেন। গ্রুপ 'ই' তে তাদের সঙ্গী পোল্যান্ড, স্লোভাকিয়া ও সুইডেন। কিন্তু গ্রুপ 'এফ' হচ্ছে আক্ষরিক অর্থেই মৃত্যুকুপ। কারণ ইউরো ধরে রাখার লড়াইয়ে পর্তুগাল গ্রুপ পর্বেই লড়বে গতবারের ফাইনালিস্ট ও বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও চারবারের বিশ্বকাপজয়ী জার্মানির সঙ্গে। গ্রুপের আরেক দল হাঙ্গেরি।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।