ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

পেশাদারি ক্যারিয়ারের ইতি টানলেন মাচেরানো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
পেশাদারি ক্যারিয়ারের ইতি টানলেন মাচেরানো

পেশাদারি ফুটবলকে পুরোপুরিভাবে বিদায় জানালেন হাভিয়ার মাচেরানো। ৩৬ বয়সী এই ডিফেন্ডার অবসরের ঘোষণা দিয়েছেন।

জাতীয় দল আর্জেন্টিনার হয়ে রেকর্ডসংখ্যাক ম্যাচ খেলা মাচেরানো তার বর্তমান স্বদেশি ক্লাব স্তুদিয়ান্তেসের এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘আমি ঘোষণা করতে চাই, আজ আমি পেশাদারি ফুটবল থেকে অবসর নিচ্ছি। আমি এই ক্লাবের প্রতি কৃতজ্ঞ যে তারা আমাকে আর্জেন্টিনায় শেষ করার সুযোগ করে দিয়েছে। '

এর আগে ২০০৩ সালে মাত্র ১৯ বছর বয়সে দেশের ক্লাব রিভার প্লেটের হয়ে পেশাদারি ফুটবলে অভিষেক হয় এই তারকার। এখানের হয়ে শিরোপাও জেতেন তিনি। তবে ২০০৬ সালে সতীর্থ কার্লোস তেভেজের সঙ্গে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হ্যামে এক বিতর্কিত যাত্রা করেন তিনি। এই জুটির স্বাক্ষর করার কারণে ফিফা কর্তৃক হ্যামারদের রেকর্ড ৫.৫ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছিল, তবে পরের ফেব্রুয়ারিতেই মাচেরানো লিভারপুলে চলে গিয়েছিলেন।

পরবর্তীতে মার্সিসাইটডদের হয়ে তিনটি সফল মৌসুমে ১৩৯ ম্যাচ খেলেন। যেখানে তার খেলা ২০০৯-০৯ লিগ মৌসুমে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার ইউনাইটেড থেকে মাত্র ৪ পয়েন্ট দূরে ছিল লিভারপুল।

২০১০ সালে বার্সেলোনায় পাড়ি দিয়েই একের পর এক সফলতা দেখেন মাচেরানো। জেতেন পাঁচটি করে লা লিগা ও কোপা দেল রে শিরোপা। তার হাতে উঠেছে দুটি চ্যাম্পিয়নস লিগ ট্রফিও। মাচেরানো জাতীয় দল আর্জেন্টিনার হয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে আলবিসেলেস্তাদের রানার্সআপ হওয়া সদস্যও ছিলেন তিনি।

বার্সা ক্যারিয়ার শেষ করে চীনের হেবেই চায়না ফরচুন হয়ে স্তুদিয়ান্তেসে যোগ দেন। যেখানে ক্যারিয়ারের সব ক্লাবের হয়ে মোট ৬৪৯টি ম্যাচ খেলেছেন তিনি।

এছাড়া আর্জেন্টাইন কিংবদন্তি হাভিয়ার জানেত্তির জাতীয় দলের হয়ে খেলা ১৪৩ ম্যাচের রেকর্ডও ২০১৮ সালে ভেঙে দেন মাচেরানো। সেবছরই জাতীয় দলকে বিদায় বলা এ তারকা ১৪৭টি ম্যাচ খেলেছেন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।