ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘মেসি বিশ্বকাপ না জিতলে কিছুই হবে না’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
‘মেসি বিশ্বকাপ না জিতলে কিছুই হবে না’

কোপা আমেরিকা জিতে ২৮ বছরের আক্ষেপ ঘুচিয়েছে আর্জেন্টিনা। কিন্তু ১৯৮৬ সালের পর আর বিশ্বকাপ না পাওয়ার আক্ষেপ এখনও ঘুচলো না তাদের।

এদিকে দলের সুপারস্টার লিওনেল মেসির বয়সও বাড়ছে। সম্ভবত এটিই তার শেষ বিশ্বকাপ। তবে মেসি থাকা অবস্থায় বিশ্বকাপ জিতবেন কিনা, তা নিয়ে ভাবছেন না আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। আগামীতেও প্রচুর সম্ভাবনা দেখছেন তিনি।

স্কালোনি বলেন, ‘(যদি মেসি নাই পারে) তাতে তেমন কিছুই হবে না। আবার সুর্য উঠবে, জীবন এগিয়ে যাবে এবং কোনো সমস্যা হবে না। (না জিতলে) কী হবে, সেটা ভেবে মাঠে নামা ঠিক নয়। ’

বিশ্বকাপের আগে আর্জেন্টিনা ৩৫ ম্যাচ অপরাজিত। তাদের এই জয়রথকে অবিস্মরণীয় বলছেন কোচ। তবে টানা এই জয়ের রেকর্ড নিয়েই পড়ে থাকতে চান না তিনি। মনে করেন, অঘটন ঘটতে পারে যে কোনো সময়ই। এসব কিছু মাথায় নিয়েই মাঠে নামতে হবে দলকে।  

আর্জেন্টাইন কোচ বলেন, ‘এগুলো (টানা ৩৫ ম্যাচ জয়) অবিস্মরণীয় মুহূর্ত। তারা ভালো সময় কাটিয়েছে। ছেলেরা ঐক্যবদ্ধ থাকতে চায়…আমি বলব না আরও বেশি নিংড়ে দিতে…কিন্তু মাঠে কেউ যদি কাউকে পাশে পায়, তাহলে সেটা বাড়তি কিছু যোগ করে। এই বাস্তবতার বাইরেও প্রতিফলিত হতে পারে ভিন্ন কিছু। এটা ফুটবল এবং অনেক কিছু হতে পারে। তবে এটা ঠিক যে, অনেকগুলো ম্যাচ জিতেছি আমরা। ’

অপরাজিত এই টানা জয়ের পেছনের গল্পও শোনালেন স্কালোনি। জানালেন কঠোর পরিশ্রমের কথা, ‘আমরা খুব জোর দিয়ে বলেছিলাম যে আগের দলটাও সফল ছিল; এটাকে ভিন্নভাবে দেখার কিছু নেই। ছেলেদের বোঝাতে চেয়েছিল যে ফুটবলে কিছু অর্জন করা খুবই কঠিন। ’

আগামী ২২ নভেম্বর ‘সি’ গ্রুপে সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে আর্জেন্টিনার। এই গ্রুপে প্রতিপক্ষ হিসেবে মেক্সিকো ও পোল্যান্ডকেও পাবে আলবেসিলেস্তারা।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।