ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

শীতে বার্ন ইনস্টিটিউটে অতিরিক্ত রোগী, ঢামেক এইচডিইউ প্রস্তুত

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
শীতে বার্ন ইনস্টিটিউটে অতিরিক্ত রোগী, ঢামেক এইচডিইউ প্রস্তুত ছবি: বাংলানিউজ

ঢাকা: কয়েকদিন ধরে দেশজুড়ে তীব্র শীতের কারণে বার্ন দুর্ঘটনার রোগির সংখ্যা হু হু করে বেড়ে গেছে। এতে আইসিইউ, এইচডিইউতে রোগীদের জায়গা দিতে হিমশিম খাচ্ছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চিকিৎসকরা।

তাই পুনরায় ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের কোভিড শিশু পেডিয়াটিক এইচডিইউতে সাধারণ বার্ন রোগীদের রাখার সিদ্ধান্ত হয়।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে এমন সিদ্ধান্ত হয়।

ইনস্টিটিউট সমন্বয়কারী ডাক্তার সামন্ত লাল সেন ও ঢামেকের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক পুনরায় এইচডিইউ পরিদর্শনের পরপরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে এ ১৪ বেডের এইচডিইউটি পেডিয়াট্রিক শিশু কোভিড ইউনিট ছিল।

ডাক্তার সামন্ত লাল সেন বলেন, তীব্র শীতের কারণে বার্ন রোগীদের সংখ্যা বেড়ে যায়। ঢাকা শহরসহ সারাদেশ থেকে বিভিন্ন কারণে বার্ন রোগীরা ইন্সটিটিউটে ভর্তি হতে থাকে। সাধারণ সময় রোগী যদি ১০ জন ভর্তি হতো, তা বেড়ে এখন প্রতিদিনই ৩০ থেকে ৩৫ জনকে ভর্তি করানো হচ্ছে। এ কারণে রোগীদের আইসিইউ, এইচডিইউ দিতে কিছুটা সমস্যা হচ্ছে।

এদিকে ঢমেক পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, বার্ন ইউনিটে শিশু পেডিয়াট্রিক এইচডিইউ সাধারণ বার্ন রোগীদের জন্য প্রস্তুত করা হয়েছে। এখানে আগে শিশু কোভিড রোগীদের রাখা হতো। যেহেতু কোভিড সংখ্যা কমে গেছে তাই সেটা সাধারণ বার্ন রোগীদের জন্য প্রস্তুত করা হয়েছে।

এছাড়া ঢাকা মেডিকেল বার্ন ইউনিটে জরুরি বিভাগের সাধারণ বার্ন রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন- ঢামেক বার্ন ইউনিটের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. বিধান চন্দ্র সরকার, শেখ হাসিনা বার্ন ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ডা. শরমিন আক্তার, আর এস ডা. এস এম আইউব হোসেনসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
এজেডএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।