ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

উপজেলায় স্বাস্থ্যসেবার উন্নয়ন বেশি প্রয়োজন: জাহিদ মালেক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
উপজেলায় স্বাস্থ্যসেবার উন্নয়ন বেশি প্রয়োজন: জাহিদ মালেক

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার উন্নয়ন করা বেশি প্রয়োজন।  

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলন অংশগ্রহণ করার পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

 

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যসেবায় অবকাঠামো অনেক হয়েছে, যন্ত্রপাতিও অনেক হয়েছে এবং লোকবলও মোটামুটি দেওয়া হয়েছে। এখন সেবার উন্নয়ন করা প্রয়োজন। আমরা মনে করি উপজেলায় সাস্থ্যসেবার বেশি উন্নয়ন করা দরকার।  

তিনি বলেন, জেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা মোটামুটি ঠিক আছে। মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটে সেবা ভালো হচ্ছে। আমরা এখন উপজেলায় বেশি মনযোগ দিচ্ছি, যেন সেখানে চিকিৎসক, নার্স ও অনান্য কর্মচারীদের উপস্থিত বেশি থাকে। পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতি এবং হাসপাতালের পরিবেশ যদি উন্নয়ন করা যায় তাহলে স্বাস্থ্যসেবা আরও ভালো হবে। হাসপাতালের মিটিংগুলো যেন নিয়মিত হয়, এই বিষয়গুলো আমরা ডিসিদের বলেছি।  

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, পাশাপাশি আমরা ডিসিদের বলেছি, পরিবেশ এবং পানি, বায়ু দূষণ যেন না হয়। যত্রতত্র, রাস্তাঘাটের পাশে যেন ময়লা না ফেলা হয়। এসবের কারণে আমাদের বিভিন্ন ধরনের রোগ-ব্যাধি হয়ে থাকে। আমাদের ক্যান্সার কিডনি এবং হার্টের অসুখ অনেক বেড়েছে। পাশাপাশি কিছু সংক্রামক ব্যাধিও দেখা যায়। এসব বিষয়ে ডিসিদের ভূমিকা রয়েছে। পানি দূষণ এবং খাদ্য দূষণ যেন না হয় এ বিষয়ে তারা যেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।  

তিনি বলেন, ডিসিদের আমরা আরও বলেছি প্রাইভেট যে ক্লিনিক এবং হাসপাতাল রয়েছে, সেখানে যেন তারা নিয়মিত পরিদর্শন করেন। রোগীরা যেন সঠিক সেবা সঠিক মূল্য পায়, বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মূল্য যেন বেশি না নেওয়া হয় এবং অযাচিতভাবে যেন গর্ভবতী মায়েদের সিজার অপারেশন না করে সেই বিষয়গুলোতে নজর রাখতে বলেছি।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিনদিন ব্যাপী ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিনদিন ব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
আরকেআর/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।