ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ঘরে বসেই করা যাবে স্বাস্থ্য পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
ঘরে বসেই করা যাবে স্বাস্থ্য পরীক্ষা ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বাংলাদেশের স্বাস্থ্যসেবা ব্র্যান্ড প্রাভা হেলথ সম্প্রতি ‘ঘরে ল্যাব’ সার্ভিস চালু করার ঘোষণা দিয়েছে। এতে যেকোনো রোগী ঘরে বসে দ্রুত এবং সুবিধাজনক ল্যাব টেস্টিং করাতে পারবেন।

ফলে রোগ নির্ণয়ের জন্য আর ডায়াগনস্টিক সেন্টারে যেতে হবে না। এই সেবা অর্ডার করার তিন ঘণ্টার মধ্যে রোগীর বাসা থেকে স্যাম্পল সংগ্রহ করে নিয়ে যাবেন অভিজ্ঞ ল্যাব টেকনিশিয়ান। ফলে রোগীদের সময় এবং শ্রম দুটোই সাশ্রয় হবে বলে মনে করছেন ‘ঘরে ল্যাব’ সার্ভিসের সেবাদানকারীরা।

বুধবার (৮ ফেব্রুয়ারী) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে ‘ঘরে ল্যাব’-এর লোগো উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে প্রাভা হেলথ।

‘প্রাভা হেলথ’ ও ‘ঘরে সেবা’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং সিইও সিলভানা কাদের সিনহা বলেন, বাংলাদেশের হেলথ সেক্টরে কোয়ালিটি সার্ভিসের অভাব ছিল। ‘ঘরে ল্যাব’ চালু করার মাধ্যমে আমরা গ্রাহকদের জন্য উন্নতমানের এবং সহজলভ্য স্বাস্থ্যসেবা দেওয়ার ব্যবস্থা করেছি। অনেক ইনভেস্ট করে আমরা দেশে আধুনিক ল্যাব এনেছি।

তিনি বলেন, ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে একটি রোগীকে অনেক ভোগান্তিতে পড়তে হয়। এর থেকে রোগীকে মুক্তি দিতে আমরা বাসায় গিয়ে রোগীর স্যাম্পল সংগ্রহ করি। কোনো রোগী ফোন দিয়ে বুকিং দেওয়ার তিন ঘণ্টার মধ্যে আমাদের ল্যাব টেকনিশিয়ান রোগীর বাসায় গিয়ে সংগ্রহ করে আনবেন। ফলে রোগীকে ডায়াগনস্টিক সেন্টারে যাওয়ার প্রয়োজন হবে না। পাশাপাশি নানা সংক্রমণ থেকে রোগী নিরাপদ থাকবেন।

সংবাদ সম্মেলনে প্রাভা হেলথের চিফ প্রোডাক্ট অফিসার মোহাম্মদ আবদুল মতিন ইমন বলেন, ঘরে ল্যাবের কোয়ালিটি সেবা জনসাধারণ ভালোভাবে গ্রহণ করবে বলে আমরা আশা করছি। প্রাভা হেলথের পক্ষ থেকে গত ৫ বছরে আমরা সাড়ে চার লাখের বেশি রোগীকে স্বাস্থ্যসেবা দিয়েছি। বর্তমানে আমরা দেশে আন্তর্জাতিকমানের পাশাপাশি সুবিধাজনক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার উদ্দেশ্যে কাজ করছি।

তিনি বলেন, আমরা প্রাথমিকভাবে ‘ঘরে ল্যাব’ স্বাস্থ্যসেবাটি ঢাকা মেট্রোপলিটন এলাকার বাসিন্দাদের জন্য চালু করেছি। এই স্বাস্থ্যসেবা যে কেউ চাইলে ১০৬৪৮ নম্বরে কল করে অথবা প্রাভা হেলথের ওয়েবসাইট বা অনলাইনের মাধ্যমে সহজেই অর্ডার করাতে পারবেন। আগামীতে সেবাটি আমরা সারা দেশে চালু করার পরিকল্পনা করছি।

ঘরে ল্যাবের হেড অব মার্কেটিং মোহাম্মদ শাফাত আলী চয়ন বলেন, রোগী যখন ফোন করবে তখন ল্যাবকর্মী তিন ঘণ্টার মধ্যে তার বাসায় পৌঁছে যাবেন। ঢাকার জানজট পরিস্থিতির কারণে অনেক সময় স্যাম্পল সংগ্রহ করতে দেরি হয়ে যায়। ফলে স্যাম্পলের মান নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই গ্রাহকরা যেন ৩ ঘণ্টার মধ্যে এই স্বাস্থসেবা পান, সেজন্য ঢাকার বিভিন্ন স্থানে স্যাম্পল সংগ্রহ কারার পয়েন্ট তৈরি করা হয়েছে। যেখান থেকে আমাদের ল্যাব টেকনিশিয়ানরা সহজে রোগীর বাসায় গিয়ে স্যাম্পল সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশে ৬টা কোয়ালিটি ল্যাব আছে, যার মধ্যে প্রাভা হেলথ ও ঘরে ল্যাব একটি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রাভা হেলথ ও ঘরে ল্যাবের প্রোডাক্ট ম্যানেজার তাবাসসুম জামান।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।