ঢাকা, শুক্রবার, ১৪ আশ্বিন ১৪৩০, ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪ রবিউল আউয়াল ১৪৪৫

স্বাস্থ্য

এক যুগ পর মোংলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচার, ১৯ বছর পর মা হলেন ময়না

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জুন ১, ২০২৩
এক যুগ পর মোংলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচার, ১৯ বছর পর মা হলেন ময়না

বাগেরহাট: নানা সংকটে বন্ধ থাকার এক যুগ পর আবার বাগেরহাটের মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচার শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (০১ জুন) সকালে ৩৫ বছর বয়সী ময়না বেগমের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে অপারেশন থিয়েটার (ওটি) উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন।

 

এর মাধ্যমে পুত্র সন্তান জন্ম দিয়ে বিয়ের ১৯ বছর পর প্রথমবারের মতো মা হলেন ময়না বেগম। এদিন আরও এক নারীর অপারেশন হয়।

সার্জারি প্রশিক্ষণপ্রাপ্ত মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক সিরাজুম মুনিরা হাসপাতালের চিকিৎসক আফসানা নাইমা হাসান ও অবেদনবিদ (অ্যানেসথেসিয়া) মেহেদী হাসানকে নিয়ে এদিন দুজনের অস্ত্রোপচার করেন।

১৯ বছর পরে মা হওয়া ময়না বেগম মোংলা উপজেলার চাঁদপাই ইউনিয়নের উত্তর কাইনমারী এলাকার মো. আহাবুবুর রহমানের স্ত্রী। ১৬ বছর বয়সে ময়নার বিয়ে হয়েছিল। তার পুত্র সন্তানের নাম রাখা হয়েছে মোহাম্মদ আবিদ রহমান।  

মোংলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) মো. শাহীন বলেন, এক যুগ পরে হলেও আমরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু করতে পেরেছি, এটি মোংলাবাসীর জন্য আনন্দের খবর। এখন থেকে প্রতি সোমবার সিজার ও অন্যান্য সাধারণ অস্ত্রোপচার চালু থাকবে। আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাই হাসপাতালের সবাইকে। সবার সহযোগিতা পেলে আমাদের এ কার্যক্রম ভবিষ্যতেও চালু রাখতে পারব।

তিনি আরও বলেন, ময়না বেগম বিয়ের ১৯ বছর পর প্রথম মা হলেন। ভ্যালুয়েবল প্রেগন্যান্সি বিধায় (ঝুঁকি বিবেচনায়) তার সিজারিয়ান অপারেশনের সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে মা ও নবজাতক দুজনই সুস্থ রয়েছেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুন ০১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa