ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

নিখরচায় বসুন্ধরা চক্ষু হাসপাতালে ৩৬ জনের ছানি অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
নিখরচায় বসুন্ধরা চক্ষু হাসপাতালে ৩৬ জনের ছানি অপারেশন বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে ৩৬ জন রোগীর বিনামূল্যে চোখের ছানি অপারেশন করা হয়েছে | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গরিব ও দুস্থ আরও ৩৬ জন রোগীর বিনামূল্যে চোখের ছানি অপারেশন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং ঢাকাস্থ মান্দারপুর সমিতির যৌথ উদ্যোগে তাদের অপারেশন করা হয়।

সার্জারিতে অংশ নেন বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ডা. মজুমদার গোলাম রাব্বি এবং ডা. আক্তার ফেরদৌসি জাহান। এ দিন ২১ জন পুরুষ ও ১৫ জন নারীসহ মোট ৩৬ জন রোগীর চোখের  ছানি অপারেশন করা হয়।

এক বছরের বেশি সময় ধরে চোখের ছানি জনিত সমস্যায় ভুগছিলেন ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বাসিন্দা পারুল বেগম (৫৫)। স্বামী ও তিন ছেলে নিয়ে থাকা এই নারী আর্থিক সমস্যার কারণে এত দিন চোখের চিকিৎসা করাতে পারেননি। যে কারণে দৈনন্দিন কাজ এবং কোরআন শরিফ পড়তে সমস্যা হতো তার। তবে বসুন্ধরা আই হাসপাতালের সহযোগিতায় অবশেষে তার চোখের ছানি অপারেশন হয়েছে। বিনামূল্যে চোখের ছানি অপারেশন করাতে পেরে খুবই আনন্দিত এই নারী।

কথা হলে এক পর্যায়ে আবেগ প্রবণ হয়ে বাংলানিউজকে পারুল বেগম বলেন, চোখের সমস্যার মতো কষ্ট কি এই দুনিয়াতে আছে! যার হয় সেই বুঝতে পারে। চোখ যদি না থাকে তাহলে স্বামী পর্যন্ত ভালোভাবে দেখে না। আল্লাহর কাছে দোয়া করি যাদের উসিলায় আমার চোখের অপারেশন হয়েছে, তাদের মনের আশা যেন পূরণ হয়। অভাবের সংসারে চোখের অপারেশন করানো আমার পক্ষে সম্ভব ছিল না।

বাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বাদৈর ইউনিয়নের মান্দারপুর গ্রাম থেকে বিনামূল্যে চোখের ছানি অপারেশন করাতে এসেছেন আনোয়ারা বেগম (৬৫)। বাংলানিউজকে তিনি বলেন, কয়েক বছর যাবত চোখে ভালোভাবে কিছু দেখতে পাই না। সব কিছুই ঝাপসা মনে হয়। ছোট ছেলেকে নিয়ে মেয়ের সঙ্গে থাকি। মেয়ের পক্ষে সম্ভব না আমার চোখের চিকিৎসা করানো, তার অভাবের সংসার। কিছুদিন আগে আমাদের গ্রামে কয়েকজন ডাক্তার যান, সেখানে ফ্রিতে চোখ দেখাই। তখন আমাকে বলেছিলেন, ছানি অপারেশন করালে আমি পরিষ্কার দেখতে পাব। আমার চিকিৎসা করানো থেকে শুরু করে থাকা, খাওয়া-দাওয়া, যাতায়াত সব খরচই এই হাসপাতাল বহন করেছে। আমার মতো অসহায় মানুষের পাশে দাঁড়ানোয় তাদের জন্য দোয়া করব সব সময়।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার (এইচআর অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) মোহাম্মদ আহসান হাবীব বলেন, গরিব, দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগে থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারা দেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পের মাধ্যমে প্রায় ২৯০৮ জনেরও বেশি রোগীকে বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

এই ক্যাম্প গত ১০ অক্টোবর বাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বাদৈর ইউনিয়নের মান্দারপুর গ্রামে অনুষ্ঠিত হয়। ড. আইউবুর রহমান স্মরণে মা আমেনা গফুর হাসপাতালে নিখরচে ছয় শতাধিক রোগীকে চক্ষু চিকিৎসাসেবা দেওয়া হয়। সেখানকার ৩৬ জন রোগীর এ অপারেশন করা হচ্ছে বলেও জানান আহসান হাবীব।

তিনি বলেন, ইনশাআল্লাহ ভবিষ্যতে আর্তমানবতার সেবায় আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে। আমরা সবাইকে ধন্যবাদ জানাতে চাই তাদের সমর্থন ও সংবাদটি সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।