ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তামাকপণ্যে করারোপের দাবি জানিয়ে অর্থ প্রতিমন্ত্রীর কাছে ১৩৯ এমপির সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
তামাকপণ্যে করারোপের দাবি জানিয়ে অর্থ প্রতিমন্ত্রীর কাছে ১৩৯ এমপির সুপারিশ

ঢাকা: জনস্বাস্থ্য সুরক্ষা ও রাজস্ব আয় বৃদ্ধির জন্য আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সিগারেটসহ সব তামাকজাতপণ্যে সুনির্দিষ্ট করারোপের মাধ্যমে মূল্যবৃদ্ধির দাবি জানিয়ে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খানের কাছে ১৩৯ জন সংসদ সদস্য সুপারিশ দিয়েছেন।

রোববার (৩ মার্চ) অর্থ প্রতিমন্ত্রীর কার্যালয়ে তার হাতে ১৩৯ জন সংসদ সদস্যের স্বাক্ষরিত অফিসিয়াল সুপারিশপত্র (ডিও লেটার) তুলে দেন বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিংয়ের সমন্বয়ক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।

এসময় প্রতিমন্ত্রী তামাক নিয়ন্ত্রণ বিষয়ে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন।  

চিঠিতে বলা হয়, তামাক ব্যবহার নিরুৎসাহিত করার জন্য কর বৃদ্ধির মাধ্যমে তামাকপণ্যের মূল্য বৃদ্ধি করে তামাকপণ্যের ব্যবহার হ্রাস আন্তর্জাতিকভাবে অনুসৃত একটি পদ্ধতি। কিন্তু দেশের বিদ্যমান তামাক কর ব্যবস্থা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ‘তামাকমুক্ত বাংলাদেশ’ অর্জনে আশানুরূপ সহায়ক ভূমিকা পালন করতে পারছে না। তামাক ব্যবহারের কারণে দেশে প্রতিবছর এক লাখ ৬১ হাজারের অধিক মানুষ মৃত্যুবরণ করে। ২০১৭-১৮ অর্থবছরে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ ছিল ৩০ হাজার ৫৬০ কোটি টাকা।  

এমতাবস্থায়, তামাকের নেতিবাচক প্রভাব থেকে জনস্বাস্থ্য সুরক্ষার নিমিত্তে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তামাক-কর ও দাম বৃদ্ধির দাবি জানিয়ে সুপারিশ করেছেন ১৩৯ জন সংসদ সদস্য। এ বিষয়ে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অর্থ প্রতিমন্ত্রীর নিকট অনুরোধ করা হয়।

সুপারিশপত্রে যাদের স্বাক্ষর আছে, তাদের মধ্যে মতিয়া চৌধুরী, আসাদুজ্জমান খান, মাহবুবউল আলম হানিফ, সালমান এফ রহমান, ইয়াফেস ওসমান, ড. মো. আব্দুস শহীদ, জুনাইদ আহমেদ পলক, অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, টিপু মুনশি, প্রাণ গোপাল দত্ত, সিমিন হোসেন রিমি, মেহের আফরোজ চুমকি, মো. আক্তারুজ্জামান, আহসানুল ইসলাম টিটু, ফজলে হোসেন বাদশা, ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, আফতাব উদ্দিন সরকার, আরমা দত্ত রয়েছেন।

এদিকে বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিংয়ের প্রতিনিধি দল মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের কার্যালয়ে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের জন্য ১৫২ জন সংসদ সদস্যের সুপারিশপত্র হস্তান্তর করেছেন।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৪
এমএমআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।