ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ৪৩ রোগীর অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ৪৩ রোগীর অপারেশন বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় হচ্ছে ৪৩ রোগীর অপারেশন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গরিব-দুস্থ ৪৩ জন রোগীর বিনামূল্যে চোখের ছানি, মাংস বৃদ্ধি ও নেত্রনালির অপারেশন করা হচ্ছে।  

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশনের এবং নবজাগরণ প্রতিবন্ধী অধিকার সংস্থার উদ্যোগে দিনব্যাপী এই ফ্রি আইক্যাম্প অপারেশন অনুষ্ঠিত হচ্ছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবৈতনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নিয়েছেন ডা. অ্যান্থনি অ্যালবার্ট, ডা. মজুমদার গোলাম রাব্বি ও ডা. তাসরুবা শাহনাজ। ২০ জন পুরুষ ও ২৩ জন নারীসহ মোট ৪৩ জন রোগীর অপারেশন করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর থানার কৃষ্ণনগবিন্দপুর কাইঠাপাড়া গ্রামের বাসিন্দা মো নুরুল হুদা বসুন্ধরা চক্ষু হাসপাতাল থেকে এ পর্যন্ত দুই চোখে দুইবার ছানি অপারেশন করেছেন।  

কথা হলে নুরুল হুদা বাংলানিউজকে বলেন, বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে গরিব অসহায় রোগীদের বিনামূল্যে যে চিকিৎসা দেওয়া হচ্ছে তা খুবই প্রশংসার কাজ। আমি বসুন্ধরা গ্রুপের জন্য দোয়া করি, সৃষ্টিকর্তা যেন তাদের সব আশা পূরণ করেন। আমার পরিবারে স্ত্রী ছেলেসহ বর্তমানে তিনজন থাকি। বাম চোখে ঝাপসা দেখি, ছানি পড়েছে। চোখের এই সমস্যা প্রায় দুই থেকে তিন বছর যাবৎ হচ্ছে। এর আগেও আমি বসুন্ধরা চক্ষু হাসপাতাল থেকে ডান চোখের অপারেশন করেছি। বর্তমানে ডান চোখ ভালো আছে।  

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার নিচুধামী গ্রামের বাসিন্দা মো জামসেদ আলীও বিনামূল্যে বসুন্ধরা চক্ষু হাসপাতালে বাম চোখের ছানি অপারেশন করতে এসেছেন।  

কথা হলে তিনি বাংলানিউজকে বলেন, চোখে ভালো দেখতে পাই না, সব কিছু ঝাপসা লাগে। কারো চেহারা ভালো করে বোঝা যায় না। যে কারণে পরিচিত মানুষকে চিনতেও অনেক কষ্ট হয়। এই সমস্যা প্রায় দুই বছর যাবৎ হচ্ছে। কৃষিকাজ করি বিধায় সময় করে চোখের ডাক্তার দেখাতে পারছিলাম না। জানুয়ারি মাসে যখন আমাদের গ্রামে চোখের ক্যাম্প হয়েছিল, তখন সুযোগ করে ডাক্তার দেখিয়ে ছিলাম। সেখানে ডাক্তার বলেছিলেন, রোজার পর চোখে অপারেশন করাতে হবে। বসুন্ধরা চক্ষু হাসপাতাল এবং ভিশন কেয়ার আমাদের বিনামূল্যে চোখের অপারেশন করে যে সেবা দিচ্ছে ,এর জন্য আমি তাদের প্রতি চির কৃতজ্ঞ। তাদের জন্য সব সময় দোয়া করি।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবৈতনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদ বলেন, এ ক্যাম্পটি গত ১৬ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জের কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজে অনুষ্ঠিত হয়। সেখানে ১ হাজার ২০০ রোগীর মধ্য থেকে ৪২০ জনকে অপারেশনের জন্য বাছাই করা হয়। বৃহস্পতিবার সেখানকার ২য় ব্যাচের ৪৩ জন রোগীর এ অপারেশন করা হচ্ছে।  

যার মধ্যে ২০ জন পুরুষ ও ২৩ জন নারী রোগী আছে বলেও জানান তিনি।

চাঁপাইনবাবগঞ্জভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন চিকিৎসা সহায়তা কেন্দ্র বসুন্ধরা চক্ষু হাসপাতাল এবং ভিশন কেয়ারের সঙ্গে যৌথভাবে কাজ করে চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় এ সব রোগীদের জন্য আইক্যাম্পের ব্যবস্থা করেছে।  

এই সংগঠনের সাধারণ সম্পাদক মো. আমিনুল ইসলাম বাংলানিউজকে বলেন, চিকিৎসা সহায়তা কেন্দ্র চাঁপাইনবাবগঞ্জ বেজড স্বেচ্ছাসেবী সংগঠন। আমরা বসুন্ধরার সঙ্গে ২০১৯ সাল থেকে এক হয়ে কাজ করছি। এখন পর্যন্ত প্রায় ৮ হাজার রোগীর চোখের সাধারণ চিকিৎসা দেওয়া হয়েছে আইক্যাম্পের মাধ্যমে৷ এর মধ্যে এখন পর্যন্ত ৪০০ রোগীর চোখের অপারেশন করানো হয়েছে। প্রতিবছর আমরা ২টি করে ক্যাম্প করে থাকি। বসুন্ধরা চক্ষু হাসপাতালে সার্বিক যে সহযোগিতা পাওয়া যায় সেটা অন্য কোথাও পাওয়া যায় না। এবছর যে ক্যাম্প করেছি সেখানে প্রায় ১ হাজার ৭০০ জন রোগী এসেছিলেন চোখের সাধারণ চিকিৎসা নিতে। তার মধ্যে প্রায় ৫০০ জন রোগীর অপারেশনের জন্য বাছাই করা হয়েছে। যাদের একটি ব্যাচ রোজার আগে অপারেশন করে গিয়েছে। আজ দ্বিতীয় ব্যাচে ৪৩ জনকে অপারেশনের জন্য আনা হয়েছে।  

অপারেশন শেষে পর্যবেক্ষণে রোগীদের একাংশ।  ছবি: শাকিল আহমেদ

মো. আমিনুল ইসলাম বলেন, প্রান্তিক জনগোষ্ঠী যারা টাকার অভাবে অন্ধ হয়ে যাচ্ছেন তাদের জন্য কিছু করার লক্ষ্যে আমাদের এই কার্যক্রম। আমি ছাত্র অবস্থা থেকেই এই কার্যক্রম করে আসছি। এ সব কার্যক্রমের জন্য আমি গত বছর আন্তর্জাতিক কেয়ারগিভার পুরস্কার পেয়েছি। বসুন্ধরা চক্ষু হাসপাতাল এবং ভিশন কেয়ার সাধারণ মানুষের চোখের বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে যে সহযোগিতা করছে তা নিশ্চয়ই প্রশংসার দাবিদার।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার এইচ আর অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন মোহাম্মদ আহসান হাবীব বলেন, গবিব-দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগে থেকেই এ ধরনের কার্যক্রম চলে আসছে। সারা দেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। ক্যাম্পের মাধ্যমে এখন পর্যন্ত ৩ হাজারের বেশি রোগীকে বিনামূল্যে চোখের বিভিন্ন ধরনের অপারেশন করানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
ইএসএস/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।