ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

স্বাস্থ্য

মেদ ঝরবে সহজ এই ব্যায়ামে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
মেদ ঝরবে সহজ এই ব্যায়ামে

প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা ধরে জিম করে ওজন কমানোর বদলে বাড়িতে যদি ‘জাম্পিং জ্যাক’ করেই ওজন ঝরিয়ে ফেলা যায়, তাহলে আর মন্দ কী! এই ব্যায়াম করতে সারা শরীরকেই কাজে লাগাতে হয়, ফলে উপকার পাওয়া যায় অতি সহজেই।

কীভাবে করবেন?

পা দুটো ছড়িয়ে সোজা দাঁড়িয়ে থাকুন।

হাত দুটো রাখুন মাথার ওপরে। এই অবস্থাতেই লাফাতে হবে। লাফানোর সময় দুটো হাত ও দুটো পায়ের মধ্যে দূরত্ব কমে কাছাকাছি আসবে। অনেকে ছন্দ মেলাতে হাত জড়ো করার সময় তালিও দেন।

কী ধরনের উপকার পাবেন?

ক্যালোরি ঝরাতে সহায়তা করে এই কার্ডিও ব্যায়াম। জাম্পিং জ্যাক করার সময় হৃদস্পন্দন দ্রুত বাড়ে, ওজন ঝরানোর জন্য যেটা দরকারও। শরীরের প্রতিটি পেশি ব্যবহৃত হয় এই ব্যায়ামের সময়। কার্ডিও করার সময় এটি প্রথমে গা গরম করতেও করা যেতে পারে। শরীরের ওপর সুদূরপ্রসারী প্রভাব রাখে এই ব্যায়াম। শরীরের প্রতিটি গাঁটকে শক্তিশালী করে তুলতে এই ব্যায়ামের জুড়ি নেই।

দিনে কতবার করবেন?

প্রতিদিনের শরীরচর্চায় কার্ডিও ও স্ট্রেংথ ট্রেনিংয়ের একটা ভারসাম্য হিসেবে এই জাম্পিং জ্যাক করুন। সারাদিন ছোট ছোট ভাগে ভাগ করেও এটা করতে পারেন। ভালো ফল পেতে প্রতিদিনের তালিকায় রাখুন পুষ্টিকর খাবার। প্রথম প্রথম যারা এই ব্যায়াম করছেন, তারা ১০টি সেট জাম্পিং জ্যাক করতে পারেন। তবে বিশেষজ্ঞেরা বলছেন, প্রতিদিন ২৫টি সেট করে জাম্পিং জ্যাক করলে উপকার পাবেন।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।