ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

হাসপাতালে অপ্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪
হাসপাতালে অপ্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: হাসপাতালে অপ্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয়কারী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।  

 

বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

 

 

মোহাম্মদ নাসিম বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের কোটি কোটি টাকার অপ্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা হয়েছে। অনেক যন্ত্র আছে যেগুলোর প্যাকেটও খোলা হয়নি। কোনো কোনো মেশিন চলে না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে। এই কমিটির প্রতিবেদনের পর ব্যবস্থা নেওয়া হবে, কাদের প্রতিবেদনের ভিত্তি করে এই যন্ত্রপাতি কেনা হয়েছে।  

 

তিনি বলেন, আমি ডাক্তার নই, একজন রাজনীতিবিদ। তারপরও প্রধানমন্ত্রী আমাকে এই দায়িত্ব দিয়েছেন। এজন্য আমি ছোট্ট একটা উপদেষ্টা কমিটি গঠন করব। এখানে সাংবাদিক প্রতিনিধিও রাখা হবে। যারা আমাকে মন্ত্রণালয় চালাতে সাহায্য করবে।

 

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আমাকে রাজশাহী ও চট্টগ্রাম মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করার জন্য নির্দেশ দিয়েছেন। ইনশাল্লাহ শিগগিরই সেটা বাস্তবায়ন করা হবে।  

 

ডাক্তারদের যেখানে দেওয়া হবে, নির্দিষ্ট সময় পর্যন্ত অবশ্যই সেখানে থাকতে হবে উল্লেখ করে তিনি বলেন, ধনীদের চিকিৎসা সেবা পেতে সমস্যা হয় না। তারা বিদেশে গিয়ে চিকিৎসা নিতে পারে। কিন্তু গরিব, মধ্যবিত্ত শ্রেণীর মানুষ চিকিৎসা সেবা নেয় স্থানীয় এলাকায়। এজন্য ডাক্তারদের নির্দিষ্ট সময় গ্রামে থাকতে হবে। প্রয়োজনে তাদের প্রণোদনা দেওয়া হবে। ঢাকায় আসতে কোনো তদবির গ্রহণ করা হবে না।

 

এজন্য গণমাধ্যমের সহায়তা কামনা করেন স্বাস্থ্যমন্ত্রী।

 

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যখাতে বিশেষ অবদানের জন্য সংগঠন হিসেবে ঢাকা রিপোর্টার্স ইউনিটি, সমকাল ও ইত্তেফাককে গণমাধ্যম ও মনজুরুল আহসান বুলবুল, নাইমুল ইসলাম খান, মুন্নী সাহা ও সৈয়দ ইশতিয়াক রেজাকে গণমাধ্যম ব্যক্তিত্ব হিসেবে বিশেষ সম্মাননা দেন।

 

অনুষ্ঠানে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ম. হামিদ ও ডেইলি স্টারকে সম্মাননা দেওয়া হয়। কিন্তু অনুষ্ঠানে তারা উপস্থিত ছিলেন না।  

 

ন্যাশনাল আই কেয়ারের পরিচালক অধ্যাপক জালাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্য সচিব এম এম নিয়াজউদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক দ্বীন মোহাম্মদ নূরুল হক।  

 

বাংলাদেশ সময়:১৪০৫ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।