ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

স্ট্রবেরি কমায় হৃদরোগের ঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক, ছবি: জনি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৬ ঘণ্টা, মার্চ ২, ২০১৪
স্ট্রবেরি কমায় হৃদরোগের ঝুঁকি

ঢাকা: শরীরের বাড়তি মেদ ঝরাতে অনেকেই লেবুর রস বা তেতুল খেয়ে থাকেন। লেবুর রস বা তেতুলের মতো স্ট্রবেরিও শরীরে জমে থাকা ক্ষতিকর কোলেস্টেরল ও ট্রাইগ্লিসেরাইড (মেদ-চর্বি) ঝরাতে সহায়তা করে।

এমন অ্যান্টিঅক্সিডেন্ট গুণের কারণেই স্বাস্থ্য সচেতনদের ফলাহারের তালিকায় ক্ষুদ্র রসাল এই ফলটির নাম সর্বাগ্রে থাকে।

সম্প্রতি ইতালিয়ান ও স্প্যানিশ বিজ্ঞানীরা এক গবেষণার মাধ্যমে স্ট্রবেরির গুণ নিয়ে এমন তথ্য জানিয়েছেন। গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে জার্নাল অব নিউট্রিশনাল বায়োকেমিস্ট্রিতে।

গবেষণায় অংশ নেওয়া ২৩ জন সুস্থ ব্যক্তিকে প্রতিদিন ৫০০ গ্রাম করে স্ট্রবেরি খেতে দেওয়া হয়েছিল। একমাস পর দেখা গেছে, তাদের রক্তে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসেরাইডের মাত্রা উল্লেখযোগ্য হারে কমে কোলেস্টেরলের মাত্রা ৪ দশমিক ৭৪ শতাংশ, লিপোপ্রোটিনের ঘনত্ব (খারাপ কোলেস্টেরল) ১৩ দশমিক ৭২  শতাংশ এবং ট্রাইগ্লিসেরাইডের মাত্রা কমে ২০ দশমিক ৮ শতাংশে এসে দাঁড়িয়েছে।

গবেষণা পরিচালক মারিউজিউ বাটিনো বলেন, স্ট্রবেরিতে থাকা বিশেষ ধরনের যৌগ হৃদরোগের ক্ষেত্রে প্রতিরক্ষামূলক ভূমিকা পালন করে। লাল রঙা স্ট্রবেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মানুষের শরীর ও রক্তের চর্বি পোড়াতে সহায়তা করে। ফলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরল জমতে পারে না।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, স্ট্রবেরি শুধু রক্তে কোলেস্টেরল কমাতে বা চর্বি ঝরাতেই সাহায্য করে না, একইসঙ্গে রক্তে লিপিড বা রক্ত রসের সঠিক পরিমাণ বজায় রাখে।

শরীরের অতিরিক্ত মেদ ও চর্বি ঝরানোর মাধ্যমে হৃদরোগের ঝুঁকি কমানোর সঙ্গে সঙ্গে মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে স্ট্রবেরি।

বাংলাদেশ সময়: ০১৪১ ঘণ্টা, মার্চ ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।