ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

চিকিৎসা ও স্বাস্থ্যসেবা সামগ্রীর আন্তর্জাতিক প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মে ৮, ২০১৪
চিকিৎসা ও স্বাস্থ্যসেবা সামগ্রীর আন্তর্জাতিক প্রদর্শনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চিকিৎসা ও স্বাস্থ্যসেবার ওপর অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত যন্ত্রপাতি নিয়ে রাজধানীতে শুরু হয়েছে আন্তর্জাতিক প্রদর্শনী।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ প্রদর্শনীর উদ্বোধন করেন।



‘ষষ্ঠ মেডিটেক্স বাংলাদেশ’ এবং ‘চতুর্থ ফার্মা বাংলাদেশ’ নামের তিন দিনব্যাপী (৮ মে-১০ মে) এ প্রদর্শনীতে থাকছে মেডিকেল ফার্মাসিউটিক্যাল উপকরণ, সার্জিক্যাল যন্ত্রপাতি, স্বাস্থ্যসেবা ও সরবরাহ খাত।  

উদ্বোধনী অনুষ্ঠানে এইচ টি ইমাম বলেন, আমরা শিক্ষিত এবং প্রযুক্তি নির্ভর জাতি গঠন করতে চাই। দক্ষ ও স্বাস্থ্যবান জাতি গঠনে মেডিকেল তথা স্বাস্থ্যসেবার প্রয়োজনীয় গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এটা তখনই সম্ভব হবে যখন অত্যাধুনিক মেডিকেল টেকনোলজি এবং যন্ত্রপাতি থাকবে।

প্রদর্শনীর মাধ্যমে বিশ্বের অত্যাধুনিক চিকিৎসা সামগ্রী সম্পর্কে জ্ঞান আহরণ করে সংশ্লিষ্টরা তা আমাদের স্বাস্থ্যসেবায় প্রয়োগ করতে পারবেন বলে আশা করেন এইচ টি ইমাম।   

শিশু ও মায়েদের চিকিৎসায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে চিকিৎসকদের বিশেষ প্রশিক্ষণ ও প্রয়োজনীয় উপকরণ সরবরাহ বাড়ানোর জন্য বলেন প্রধানন্ত্রীর এ উপদেষ্টা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বিগত পাঁচ বছরে স্বাস্থ্যখাতে অনেক অর্জন হয়েছে। ফলে আমরা অনেক আন্তর্জাতিক পুরষ্কার লাভ করেছি। আমরা আরও উন্নতমানের চিকিৎসা সামগ্রী সরবরাহ করে স্বাস্থ্যসেবা বাড়াতে চাই।

স্বাস্থ্য সচিব এম এম নিয়াজ উদ্দিন বলেন, আমাদের লক্ষ্য মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। এজন্য আমরা আরও অত্যাধুনিক চিকিৎসা সামগ্রী সংগ্রহ করে স্বাস্থ্যখাতে আরও সাফল্য অর্জনের লক্ষ্য নিয়ে কাজ করছি।

সেমস গ্লোবাল এবং সেমস বাংলাদেশ আয়োজিত প্রদর্শনীতে ২৪টি দেশের একশ’র বেশি স্টলে ৭০টি প্রতিষ্ঠান তাদের স্বাস্থ্য ও চিকিৎসাসেবার যন্ত্রপাতি ও উপকরণ প্রদর্শন করছে।

প্রদর্শনীতে মেডিকেল এবং স্বাস্থ্যসেবা খাতের সংশ্লিষ্ট পেশাজীবী, চিকিৎসক, সার্জনরা বিশ্ববাজারে প্রচলিত নিত্যনতুন সরঞ্জাম, ডিভাইস, যন্ত্রপাতি দেখতে পাবেন এবং সংগ্রহ করতে পারবেন বলে স্বাগত বক্তব্যে জানান সেমস বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন ইসলাম।

তিনি বলেন, প্রদর্শনীর মাধ্যমে বিশ্বখ্যাত মেডিকেল, সার্জিক্যাল, ফার্মাসিউটিক্যাল ও হাসপাতাল সরঞ্জাম প্রস্তুতকারক ও সরবরাহকারীদের সঙ্গে বাংলাদেশকে পরিচিত করার সুযোগ পাবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, মে ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।