ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাস্থ্য

২ বছরে পাবনায় যক্ষ্মায় মারা গেছে ৫৯ জন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪
২ বছরে পাবনায় যক্ষ্মায় মারা গেছে ৫৯ জন

পারনা: পাবনা জেলায় গত দুই বছরে যক্ষ্মা রোগে আক্রান্ত হয়ে চিকি‍ৎসাধীন অবস্থায় মারা গেছেন ৫৯ জন।

এ দুই বছরে যক্ষ্মা রোগে আক্রান্ত হয়েছে চার হাজারেরও বেশি মানুষ।

এছাড়া চলতি বছরের জুন মাস পর্যন্ত যক্ষ্মায় আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ৭৫ জন।

‘যতদিন বাঁচব, যক্ষ্মাকে রুখবো’- এ শ্লোগান নিয়ে পাবনায় আয়োজিত যক্ষ্মা নিয়ন্ত্রণে গণ সচেতনতা বৃদ্ধিতে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক জেলা অ্যাডভোকেসি সভায় এসব তথ্য জানানো হয়।

পাবনা চেম্বার অব কমার্স মিলনায়তনে রোববার বেলা ১১টায় এ সভার আয়োজন করে বাংলাদেশ যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব)।

সভায় আলোচকরা জানান, যক্ষ্মা একটি মারাত্বক রোগ। নিয়মিত, পরিমাণমত ও পূর্ণ মেয়াদে ওষুধ সেবনে এ রোগে আক্রান্ত শতকরা ৯০ ভাগ রোগী সুস্থ হয়ে যায়। আর যদি তা না হয় তাহলে বহু ওষুধ প্রতিরোধী যক্ষ্মা (মাল্টি ড্রাগ রেজিস্টার বা এমডিআর-টিবি) হয়ে যায়।

২০১২ সালে পাবনায় এমডিআর-টিবি চিকিৎসার জন্য জিন এক্সপার্ট মেশিন স্থাপন করা হয় এবং ২০১৩ সাল থেকে চিকিৎসা দেওয়া শুরু হয়। যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ সরকারের একার পক্ষে সম্ভব নয়। এজন্য সরকারি ও বেসরকারি সংস্থার পাশাপাশি সাংবাদিক, শিক্ষক, ঈমাম, মুয়াজ্জিন, শিক্ষার্থীসহ সুশীল সমাজের ভূমিকা রাখতে হবে।

নাটাব পাবনার সাধারণ সম্পাদক ক্যাপ্টেন ডা. আই আই রসুলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- পাবনা প্রেসক্লাবের সভাপতি রবিউল ইসলাম রবি।

প্রধান আলোচক হিসেবে যক্ষ্মার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন পাবনা টিবি ক্লিনিক ও হাসপাতালের কনসালট্যান্ট ডা. খলিলুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. হারুন অর রশিদ।

যক্ষ্মা বিষয়ক তথ্য উপস্থাপন ও অনুষ্ঠান পরিচালনা করেন নাটাব’র সোস্যাল মোবিলাইজার আতাউর রহমান। সভায় জেলার বিভিন্ন গণমাধ্যমের ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।