ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাস্থ্য

৩শ’ রোগীর চোখের ছানি অপারেশন ক্যাম্পসে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মে ২৯, ২০১৫
৩শ’ রোগীর চোখের ছানি অপারেশন ক্যাম্পসে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) প্রায় ৩শ’জন দরিদ্র রোগীকে বিনামূল্যে চোখের ছানি অপারেশন করছে।

শুক্রবার (২৯ মে) এ উপলক্ষে এক সেমিনারের আয়োজন করা হয়।

ক্যাম্পস’র উদ্যোগে এ অপারেশন কার্যক্রম চলবে ২৮ মে থেকে ৩ জুন পর্যন্ত।

ইতোপূর্বে নিবন্ধন করা টাঙ্গাইল জেলার এ ৩শ’ রোগীর ছানি অপারেশন করা হচ্ছে ঢাকার রায়েরবাজার সুলতানগঞ্জের বাংলাদেশ আই ট্রাস্ট হাসপাতালে।

ভাষা শহীদদের স্মরণে ক্যাম্পস’র নিয়মিত বার্ষিক ফ্রি-মেডিকেল ক্যাম্প গত ফেব্রুয়ারির ২১ তারিখ টাঙ্গাইল জেলার হাতিবান্ধা গ্রামে যায়। এ সময় এই ৩শ’ জন চোখের ছানির সমস্যায় ভোগা রোগী নিবন্ধন করেন। প্রতিবছরের মতো এবারও ক্যাম্পস বিনামূল্যে এবং টাঙ্গাইল থেকে যাতায়াত খরচ বহন করে ৭ দিন ধরে এসব রোগীর চোখের ছানি অপারেশন সম্পন্ন করছে।

দরিদ্র রোগীদের ছানি অপারেশন উপলক্ষে শুক্রবার ‘অন্ধজনে দেহ আলো’ শীর্ষক আলোচনায় ‍অংশ নেন ক্যাম্পস চেয়ারম্যান ও ল্যাব এইড স্পেশালাইজড হাসপাতালের চিফ কনসালটেন্ট অধ্যাপক ডা. এম এ সামাদ। তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য মো. হুমায়ুন খালিদ।

ক্যাম্পস’র উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক মহাব্যাবস্থাপক অব্দুল মালেক মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুর রউফ, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু ও বাংলাদেশ আই হাসপাতালের চেয়ারম্যান ডা. মাহবুবুর রহমান।

অধ্যাপক ডা. এম এ সামাদ তার মূল প্রবন্ধে বলেন, দেশের প্রায় ৪৮ শতাংশ অন্ধত্বই চোখের ছানির জন্য ঘটে। আর এর অপারেশন খরচ ততটা বেশি নয়। মানুষ অসচেতনতা এবং দারিদ্রের কারণে ছানি বয়ে বেড়ায়। এক পর্যায়ে এসে তারা অবধারিতভাবে অন্ধত্ব বরণ করে।

অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, ক্যাম্পস তার নিজস্ব সিমীত সামর্থ বিনিয়োগ করে প্রতিবছর ২৫০ থেকে ৩০০ রোগীর ছানি অপারেশন করে থাকে যা প্রয়োজনের তুলনায় খুব বেশি নয়। তাও আমরা আমাদের সামর্থ অনুযায়ী কাজ করে যাচ্ছি। এ জন্য অন্যদেরও এগিয়ে আসা উচিত বলে মন্তব্য করেন তিনি।

কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) একটি অলাভজনক, স্বাস্থসেবামূলক প্রতিষ্ঠান।

টাঙ্গাইল থেকে আগত প্রায় ৩শ’ রোগীকে ধাপে ধাপে (২৮ মে থেকে ০৩ জুন পর্যন্ত) ছানি অপারেশন সম্পন্ন করা হচ্ছে। ডা. ইসতিয়াক আনোয়ারের তত্ত্বাবধানে বাংলাদেশ আই ট্রাস্ট হাসপাতালের ২০ সদস্যের একটি দক্ষ এবং অভিজ্ঞ টিম এ অপারেশন করছে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, মে ২৯, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।