ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

চিকুনগুনিয়া নিয়ে আতঙ্ক তৈরি করবেন না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
চিকুনগুনিয়া নিয়ে আতঙ্ক তৈরি করবেন না

সংসদ ভবন থেকে: চিকুনগুনিয়া নিয়ে গণমাধ্যমে আতঙ্ক না ছড়ানোর আহ্বান জানিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, চিকুনগুনিয়া নিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করবেন না। জ্বর হলেই চিকুনগুনিয়া নয় এবং এটি কোনো মারাত্মক কিংবা মরণঘাতী রোগও নয়। এটি একটি ভাইরাস। 

মন্ত্রী বলেন, শুধুমাত্র প্যারাসিটামল, বিশ্রাম ও প্রচুর পরিমাণে পানি গ্রহণ করলেই চিকুনগুনিয়া ভালো হয়।  

চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারের পক্ষ থেকে যে যে পদক্ষেপ গ্রহণ করা দরকার তা সবই নেওয়া হয়েছে এবং তা নিয়ন্ত্রণে রয়েছে।

তাই সাংবাদিকদের বলবো- এ নিয়ে আতঙ্ক তৈরি করবেন না।
 
মঙ্গলবার (১১ জুলাই) রাতে জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেওয়া এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী চিকুনগুনিয়া নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নানা পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, বর্তমান সরকার জবাবদিহিতায় বিশ্বাস করে। ঢাকা শহরে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এটা হচ্ছে একটি ভাইরাস। এডিস মশা থেকে উৎপত্তি। এটি নিয়ন্ত্রণের দায়িত্ব সিটি করপোরেশনের। এটা কোনোভাবেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের নয়। তবুও জনগণের প্রতি দায়িত্ববোধ আছে বলেই রোগটি নিয়ন্ত্রণের জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। সরকার এ ধরণের রোগ প্রতিরোধে যা যা করার সব উদ্যোগই নিয়েছে।
 
তিনি বলেন, এডিস মশার কারণে চিকুনগুনিয়া হয়ে থাকে। এ রোগটি নিরাময়ের জন্য মন্ত্রণালয় কয়েক মাস ধরে কাজ করছে। এ রোগে আতংকিত হওয়ার কিছু নেই। এটা মরণঘাতী রোগও নয়। ঢাকার বাইরে কেউ এ রোগে আক্রান্ত হয়েছে এ ধরনের কোনো তথ্য সিভিল সার্জনরা দেননি। যে ক’জনের খবর পাওয়া গেছে তারা আসলে ঢাকায় আক্রান্ত হয়ে গ্রামে গিয়েছিলেন।
 
মন্ত্রী বলেন, চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে বিভিন্ন সরকারি হাসপাতাল ও জেলা-উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোর চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মোবাইল ফোনের মাধ্যমে তাদেরও এ নিয়ে সচেতন বাড়ানো হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে।  

তিনি জানান, চিকুনগুনিয়া মোকাবেলায় একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। দুই সিটি কর্পোরেশনের ৪৫টি ওয়ার্ডে পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে নিয়মিত বার্তা জনগণের কাছে পৌঁছানো হচ্ছে। এছাড়া সামাজিক সচেতনতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
 
নাসিম জানান, সারাদেশের সরকারি হাসপাতালগুলোতে চিকুনগুনিয়া হেল্প ডেস্ক খোলা হয়েছে। জেলা উপজেলা পর্যায়ে এ নিয়ে সেমিনার করা হচ্ছে। এডিস মশা নিয়ে জনসচেতনতা বাড়ানো হচ্ছে। প্রতি সপ্তাহে দুইবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকাসহ জেলা-মহানগরের পরিস্থিতি মনিটরিং করা হচ্ছে।  

চিকুনগুনিয়ার পাশাপাশি ডেঙ্গুরোগ প্রতিরোধেও নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে জনগণকে সচেতন করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এ নিয়ে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।  

এ সময় তিনি মিডিয়ার উদ্দেশ্যে বলেন, আপনারা এ নিয়ে আতংক তৈরি করবেন না। বিশ্রাম আর পানি খেলে এ রোগ ভালো হয়ে যায়। এ নিয়ে আমাদের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।