ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

সম্মিলিত ইউনানী-আয়ুর্বেদিক চিকিৎসক পরিষদের সভা

none | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
সম্মিলিত ইউনানী-আয়ুর্বেদিক চিকিৎসক পরিষদের সভা

ঢাকা: সম্মিলিত ইউনানী-আয়ুর্বেদিক চিকিৎসক পরিষদের সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৩ আগস্ট) সকালে রাজধানীর বাংলামটরে হামদর্দ বাংলাদেশের প্রধান কার্যালয় রূপায়ণ ট্রেড সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশ ইউনানী মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও হামদর্দ বাংলাদেশের চিফ মোতওয়াল্লী এবং ব্যবস্থাপনা পরিচালক ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া সভাপতিত্ব করেন।

সভায় স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ওয়েব সাইটে প্রচারিত বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা আইন, ২০২০ খসড়া আইনটির ওপর হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও দেশীয় চিকিৎসক সমিতির সভাপতি ডা. মিজানুর রহমান আইনের প্রতিটি ধারা, উপ-ধারা বিস্তারিত উপস্থাপনের আগে আইনটির বিভিন্ন অসংগতিগুলো যৌক্তিকভাবে আলোচনা-পর্যালোচনা করেন।

সভায় ড. হাকীম মো. ইউছুফ হারুন বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ‘বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা আইন- ২০২০’ খসড়ার ওপর ইউনানী-আয়ুর্বেদিক পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে অসংগতিপূর্ণ ধারাগুলোর ওপর যৌক্তিক মতামত তুলে ধরেন। এছাড়া তিনি এসব মতামত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে পাঠাতে সংগঠনের নেতাকর্মীদের প্রতি আহবান জানান। উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে বিদ্যমান দ্য বাংলাদেশ ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক প্র্যাকটিশনার্স অর্ডিন্যান্স, ১৯৮৩-এর আলোকে অর্ডিন্যান্সকে আইনে পরিণত করা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান তিনি।

বাংলাদেশে ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা বিজ্ঞানের অস্তিত্ব রক্ষা এবং ইউনানী-আয়ুর্বেদিক পেশাজীবীদের অধিকার রক্ষার আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান ড. হাকীম মো. ইউছুফ হারুন।

সভায় আইনের খসড়ার ওপর আরও মতামত দেন বাংলাদেশ ইউনানী মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব হাকীম আ.খ. মাহবুবুর রহমান সাকী, ভাইস-চেয়ারম্যান হাকীম এম এ কালাম পাটোয়ারী, অ্যাসোসিয়েশনের ঢাকা মহানগর শাখার সভাপতি হাকীম, ইলহাম উল্লাহ চিশতী, বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি কবিরাজ মো. আব্দুর রব খান, মহাসচিব কবিরাজ মো. শাখাওয়াত হোসেন, দেশীয় চিকিৎসক সমিতির মহাসচিব হাকীম, মো. হাবিবুর রহমান, আয়ুর্বেদিক মেডিক্যাল অ্যাসোসিয়েশনের ঢাকা মহানগর শাখার সভাপতি ডা. সালেহ মো. আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক ডা. মো. আব্দুল মোত্তালিব মতিন, বিইউএমএ ঢাকা মহানগর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হাকীম মো. রেজাউল করিম, বিইউএমএয়ের যুগ্ম-মহাসচিব হাকীম সৈয়দ মাহমুদুল হাসান মাসউদ, যুগ্ম-সাংগঠনিক সচিব হাকীম মো. আব্দুল্লাহ আল-মামুন, প্রচার ও প্রকাশনা সচিব হাকীম মো. রুহুল আমিন মিলন, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ডা. মো. আরেফিন রাসেল, ডা. মো. আনোয়ার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।