ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

আয়ুর্বেদিক-হোমিওপ্যাথিক চিকিৎসক দিচ্ছেন অ্যালোপ্যাথিক ওষুধ!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
আয়ুর্বেদিক-হোমিওপ্যাথিক চিকিৎসক দিচ্ছেন অ্যালোপ্যাথিক ওষুধ!

ঢাকা: ইউনানী, আয়ুর্বেদিক, হোমিওপ্যাথিক চিকিৎসকরা চিকিৎসাসেবার ক্ষেত্রে তাদের বিভাগের ওষুধ ব্যবস্থাপত্রে না লিখে অ্যালোপ্যাথিক চিকিৎসার ওষুধ দিচ্ছেন বলে অভিযোগ এসেছে।

আর সেই অভিযোগের পর স্বাস্থ্য অধিদপ্তর এসব চিকিৎসককে নিজ বিভাগের ওষুধ ব্যবস্থাপত্রে লিখতে নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তররের অল্টারনেটিভ মেডিক্যাল কেয়ারের (এএমসি) লাইন ডিরেক্টর ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী স্বাক্ষরিত চিঠিতে বৃহস্পতিবার (১২ মার্চ) এ নির্দেশনা পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, অল্টারনেটিভ মেডিক্যাল কেয়ার (এএমসি) অপারেশনাল প্ল্যানের অধীনে নিয়োজিত মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত মেডিক্যাল অফিসার (ইউনানী/আয়ুর্বেদিক/হোমিওপ্যাথিক) চিকিৎসকরা চিকিৎসাসেবার ক্ষেত্রে তাদের বিভাগের ওষুধ ব্যবস্থাপত্রে না লিখে অ্যালোপ্যাথিক চিকিৎসার ওষুধ ব্যবস্থাপত্রে লিখে আসছেন বলে মহাপরিচালক মহোদয়ের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সে কয়েকটি স্বাস্থ্য প্রতিষ্ঠানের প্রধান অভিযোগ করেছেন।

‘এজন্য ওই সব মেডিক্যাল অফিসার (ইউনানী/আয়ুর্বেদিক/হোমিওপ্যাথিক) চিকিৎসকদের অ্যালোপ্যাথিক ওষুধ ব্যবস্থাপত্রে লেখা থেকে বিরত থাকার জন্য আবারো নির্দেশ দেওয়া হলো। ’

এ ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষকে প্রমাণক তথ্য/ডকুমেন্টস পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

এছাড়াও অল্টারনেটিভ মেডিক্যাল কেয়ার (এএমসি) অপারেশনাল প্ল্যানের অধীনে নিয়োজিত মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত মেডিক্যাল অফিসার (ইউনানী/আয়ুর্বেদিক/হোমিওপ্যাথিক চিকিসক এবং হারবাল অ্যাসিসট্যান্টদের (গার্ডেনার) তাদের সংশ্লিষ্ট এএমসি অপারেশনাল প্ল্যানের কার্যক্রম ছাড়া অন্য কোনো কার্যক্রমে না লাগানের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরো করা হয়েছে।

সংশ্লিষ্ট সব হাসপাতাল ছাড়াও সব জেনারেল হাসপাতাল/সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।