ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

স্বাস্থ্য

ঝুঁকিতে থাকা সব বয়সীরাই পাবেন বুস্টার ডোজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
ঝুঁকিতে থাকা সব বয়সীরাই পাবেন বুস্টার ডোজ অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম। ফাইল ফটো

ঢাকা: শারীরিকভাবে অসুস্থ এমন ব্যক্তিদের করোনা ভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়ার চিন্তা করা হচ্ছে এবং স্বাস্থ্যগত ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে বয়স কোনো বাধা হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

সোমবার (০৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরে হেলথ রিপোর্টার্স ফোরামের সদস্যদের সঙ্গে আলোচনাকালে তিনি এ কথা বলেন।

এবিএম খুরশীদ আলম বলেন, মৃত্যু ঝুঁকিতে আছেন, শারীরিকভাবে অসুস্থ, এমন ব্যক্তিদের করোনা ভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়ার চিন্তা করা হচ্ছে। স্বাস্থ্যগত ঝুঁকিতে থাকাদের ক্ষেত্রে বয়স কোনো বাধা হবে না। এক্ষেত্রে টিকা কার্ড নিয়ে টিকা কেন্দ্রে যেতে হবে। তাকে বলতে হবে যে, তার শারীরিক অসুস্থতা রয়েছে। একটা লোকের ক্যানসার আছে, কিন্তু বয়স ৪০। তিনি বাদ যাবেন কেন? আমরা তাকে টিকা দেওয়ার ব্যবস্থা করবো।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, টিকার জন্য নিবন্ধন করার সময় সব তথ্য নেওয়া হয়েছে। এটা দেখেই নিশ্চিত হওয়া যাবে তার কোনো কো মরবিডিটি আছে কিনা। আর কেউ যদি নিবন্ধনের সময় তথ্য না দিয়ে থাকেন, তাহলে তিনি দেখাবেন যে, তিনি ক্যানসারে আক্রান্ত। অনেক ধরনের কো মরবিডিটি আছে। যেমন, ক্যানসারে আক্রান্ত, অ্যান্টিক্যানসার ড্রাগ খেয়েছেন, রেডিয়েশন পেয়েছেন, কেমোথেরাপি পেয়েছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা কম এ ধরনের মানুষদের আমরা প্রাধান্য দিতে চাচ্ছি।

তিনি আরও বলেন, এসএমএস ছাড়াও ষাট বছরের কম বয়সী কোমরবিড রোগীরা আগের কেন্দ্রে টিকা নিতে পারবেন।  সেক্ষেত্রে তাদের রোগের প্রয়োজনীয় তথ্য-প্রমাণ থাকতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa