ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

স্বাস্থ্য

আরও ৯৬ লাখ ফাইজার টিকা দিলো যুক্তরাষ্ট্র

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
আরও ৯৬ লাখ ফাইজার টিকা দিলো যুক্তরাষ্ট্র

ঢাকা: বাংলাদেশকে ফাইজারের আরও ৯৬ লাখ ডোজ কোভিড-১৯ টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। এই অনুদানের ফলে যুক্তরাষ্ট্রের দেওয়া মোট টিকার পরিমাণ দুই কোটি ৮০ লাখ  ছাড়ালো।

শনিবার (১৫ জানুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানিয়েছে।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মিলার বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে গত তিন বছরে করোনা মহামারি মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করেছি। একসঙ্গে কাজ করতে পারার যে গর্ব, সেটা আমি অন্য কিছুতে খুঁজে পাই না। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, মার্কিন জনগণ তাদের উদার ভালোবাসার নিদর্শন হিসেবে বাংলাদেশের জনগণের জন্য আরও ৯৬ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে। ফলে এখন পর্যন্ত বাংলাদেশকে দুই কোটি ৮০ লাখ ডোজেরও বেশি টিকা বিনামূল্যে উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র। আরও টিকা আসার পথে রয়েছে।

তিনি বলেন, আমরা বাংলাদেশের স্বাস্থ্যকর্মীদের ও আমাদের অংশীদারদের অভিবাদন জানাই এবং তাদের সঙ্গে আছি। আমরা যৌথভাবে উভয় দেশের জনগণের সুস্বাস্থ্য ও উজ্জ্বল ভবিষ্যতের জন্য কাজ করছি।

যুক্তরাষ্ট্রের এই অনুদান ২০২২ সালে বিশ্বব্যাপী শত কোটি ডোজ টিকা পৌঁছে দেওয়ার মাধ্যমে কোভিড-১৯ মোকাবিলায় দেশটির নেতৃত্ব দেওয়ার প্রতিশ্রুতির অংশ। এছাড়া বাংলাদেশ সরকারের জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রম প্রচারাভিযানে সহায়তা করার পাশাপাশি তা জোরদার করতে যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠভাবে কাজ করছে। দেশটি টিকার সঠিক ব্যবস্থাপনা ও সঠিক পদ্ধতিতে টিকাদানের বিষয়ে সাত হাজারেরও বেশি বাংলাদেশি স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছে।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র কোভিড-সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ইউএসএআইডি, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এবং যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মাধ্যমে ১২১ মিলিয়ন ডলার বা এক হাজার ৪০ কোটি টাকারও বেশি অনুদান দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
টিআর/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa