ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

কিডনি ইনস্টিটিউটে ডায়ালাইসিস বন্ধ, স্বজনদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
কিডনি ইনস্টিটিউটে ডায়ালাইসিস বন্ধ, স্বজনদের বিক্ষোভ

ঢাকা: রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় জাতীয় কিডনি রোগ ও ইউরোলজি ইনস্টিটিউটে হঠাৎ করেই বন্ধ করে দেওয়া হয়েছে ডায়ালাইসিস সেবা। এর ফলে চরম বিপাকে পড়েছেন হাসপাতালটিতে ভর্তি হওয়া রোগী ও তাদের স্বজনরা।

বুধবারর (২ জানুয়ারি) সকালে আচমকা ডায়ালাইসিস বন্ধের খবরে হাসপাতালের ভেতরে বিক্ষোভ শুরু করেন রোগীর স্বজনরা।

দুপুর দেড়টার দিকে স্বজনরা কিডনি হাসপাতালের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করলে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ১০-১৫ মিনিট পর পুলিশের হস্তক্ষেপে তাদের সড়ক থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

রোগীর স্বজনদের অভিযোগ, কিডনি রোগীদের চিকিৎসায় ডায়ালাইসিস প্রধান একটি উপায়। হঠাৎ করে এটি বন্ধ করে দেওয়ায় রোগীরা ঝুঁকিতে পড়েছেন। এত রোগী অন্যত্র সরিয়ে নেওয়াও কষ্টসাধ্য। এ ছাড়া নিন্ম ও মধ্যবিত্ত রোগীদের ক্ষেত্রে ডায়ালাইসিসের ব্যয়ভার বহন করা কষ্টসাধ্য। হাসপাতালে সরকারি ব্যবস্থাপনায় ডায়ালাইসিস সেবা দ্রুত চালুর দাবি জানান তারা।

ডিএমপি মোহাম্মদপুর ট্রাফিক জোনের সহকারী কমিশনার (এসি) কাজী হানিফুল ইসলাম জানান, কিডনি হাসপাতালে ডায়ালাইসিস সেবা বন্ধের প্রতিবাদে রোগীর স্বজনরা সড়ক বন্ধ করে অবস্থান নিয়েছিলেন। কিছুক্ষণের মধ্যেই পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে এসে তাদের বুঝিয়ে বললে তারা সড়ক ছেড়ে দেন। ১০-১৫ মিনিটের মধ্যেই সড়কে আবার যান চলাচল স্বাভাবিক হয়।

জানা গেছে, হাসপাতালটিতে ২০১৫ সাল থেকে স্বাস্থ্য অধিদপ্তর পরিচালিত পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের মাধ্যমে স্যানডর্স নামের কোম্পানি রোগীদের ডায়ালাইসিস দিয়ে যাচ্ছে। কিডনি হাসপাতালের কাছে বিল বকেয়া থাকায় ডায়ালাইসিস বন্ধ রেখেছে ভারতীয় প্রতিষ্ঠান স্যানডর্স।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ফেব্রিয়ারি ০২, ২০২২
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।