ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

শিগগিরই বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
শিগগিরই বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: করোনা প্রতিরোধে শিগগিরই দেশে বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুর ২টায় বিশ্ব কিডনি দিবস উপলক্ষে রাজধানীর শেরে বাংলা নগরে ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজ অ্যান্ড ইউরোলজি কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বুস্টার ডোজের ক্যাম্পেইন খুব শিগগিরই শুরু হচ্ছে। আমরা আহ্বান করবো যারা এখনো বুস্টার ডোজ টিকা নেননি, তাদের টিকা দেওয়ার ব্যবস্থা হচ্ছে। তারা যেন বুস্টার ডোজ নিয়ে সুরক্ষিত থাকেন।
 
তিনি বলেন, আমরা ২২ কোটি ডোজ টিকা দিয়েছি। এর মধ্যে রয়েছে সাড়ে ১২ কোটি প্রথম ডোজ এবং সাড়ে আট কোটি দ্বিতীয় ডোজ এবং প্রায় ৫০ লাখ বুস্টার ডোজ। টিকা দেওয়ার পেছনে বাংলাদেশের প্রায় ৪০ হাজার কোটি টাকা খরচ হয়েছে। এটা একটা বিরাট অর্জন বলে আমি মনে করি। পৃথিবীর মধ্যে টিকাদানে আমরা অষ্টম অবস্থানে রয়েছি।

তিনি আরও বলেন, অসংক্রামক রোগে বাংলাদেশের প্রায় ৬৭ শতাংশ লোক মারা যান। কিডনি রোগে প্রতিদিন ৭০ থেকে ৮০ জন লোক মৃত্যুবরণ করেন। কিডনি ফেইলিওর এর অন্যতম কারণ অনিয়ন্ত্রিত ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ। অনেক বেশি ওজনের কারণেও কিডনি নষ্ট হয়। আমাদের দেশে প্রায় দুই কোটি লোক কিডনি জনিত রোগে আক্রান্ত। প্রতিবছর ৩০ থেকে ৪০ হাজার লোকের কিডনি ফেইলিওর হয়। প্রতি বছর ২৫ থেকে ৩০ হাজার লোক কিডনি বিকল হয়ে মারা যান। সুতরাং এটাকে আমাদের অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে।

সভায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম।

সভায় সভাপতিত্ব করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজ অ্যান্ড ইউরোলজির পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান।

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।