ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেড় যুগ পর শালিখা হাসপাতালে অস্ত্রোপচার চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
দেড় যুগ পর শালিখা হাসপাতালে অস্ত্রোপচার চালু

মাগুরা: মাগুরার শালিখা উপজেলা ৫০ শয্যা হাসপাতালে দীর্ঘ ১৬ বছর বন্ধ থাকার পর নতুন করে চালু হয়েছে অপারেশন থিয়েটার। হাসপাতালটিতে অস্ত্রোপচার কার্যক্রম চালু হওয়ায় শালিখাবাসীকে এখন আর জেলা শহরে আসতে হবে না।

 

বুধবার (২৩ মার্চ) বিকেলে শালিখা হাসপাতালে পূর্ণিমা নামে এক প্রসূতি মায়ের সিজারিয়ানের মাধ্যমে অস্ত্রোপচার কার্যক্রম চালু করা হয়।

শালিখা হাসপাতালের আবাসিক মেডিক্যাল কর্মকর্তা আব্বাস উদ্দিন বাংলানিউজকে জানান, দীর্ঘ ১৬ বছর ধরে হাসপাতালটিতে অজ্ঞান ডাক্তার, গাইনি বিশেষজ্ঞ, সার্জারি বিশেষজ্ঞ না থাকায় অপারেশান থিয়েটার বন্ধ ছিল। মাগুরা সিভিল সার্জন ডা. শহীদুল্লাহ দেওয়ানের নেতৃত্বে বুধবার শালিখা হাসপাতালে সদ্য যোগদান করা অজ্ঞান বিশেষজ্ঞ ডা. নাজমুল হোসেন এবং গাইনি বিশেষজ্ঞ ডা. তৃপ্তি রাণী উপজেলার শরশুনা গ্রামের পূর্ণিমা রাণী নামে এক নারীর সিজারিয়ানের মাধ্যমে অপারেশান থিয়েটারে অস্ত্রোপচার কার্যক্রম চালু করা হয়। উপস্থিত ছিলেন শালিখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইমুননেচ্ছা।

গভবর্তী মায়েদের সুচিকিৎসায় অপারেশান থিয়েটারটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছে শালিখা হাসপাতাল কতৃপক্ষ।

মাগুরা সিভিল সার্জন ডা. শহীদুল্লাহ দেওয়ান বাংলানিউজকে বলেন, শালিখা হাসপাতালটিতে চিকিৎসক সংকট ছিল। তবে তার চেয়ে বড় ছিল সেখানে দায়িত্বরত কর্মকর্তাদের সদিচ্ছার অভাব। আমি নিজে এটি চালু করে দিয়ে এসেছি। এখন থেকে এখানে নিয়মিত অস্ত্রপচার চলবে। প্রয়োজনে মাগুরা সদরের সরকারি চিকিৎসকরা সেখানে পর্যায়ক্রমে এ সংক্রান্ত দায়িত্ব পালন করবেন। একই অবস্থা ছিল শ্রীপুরে। আমি সেটি চালু করেছি। বাকি আছে মহম্মদপুর উপজেলা হাসপাতাল। আমি এটি দ্রুত চালু করব।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এসআরএস                                        

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।