ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

হৃদরোগ: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের বিকল্প নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২২
হৃদরোগ: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের বিকল্প নেই

ঢাকা: হৃদরোগের প্রকোপ কমাতে উচ্চ রক্তচাপ পরিস্থিতি নিয়ন্ত্রণের বিকল্প নেই বলে উল্লেখ করেছেন বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত ওয়েবিনারের বক্তারা।

শনিবার (৯ এপ্রিল) আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের (জিএইচএআই) সহায়তায় গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ‘বিশ্ব স্বাস্থ্য দিবস ও উচ্চ রক্তচাপ’ শীর্ষক এই ওয়েবিনারের আয়োজন করে।

ওয়েবমিনারে বলা হয়, বাংলাদেশে হৃদরোগের প্রকোপ আশঙ্কাজনকহারে বাড়ছে, যার অন্যতম কারণ উচ্চ রক্তচাপ। বর্তমানে প্রতি ৫ জনে ১ জন প্রাপ্তবয়স্ক মানুষ (২১%) উচ্চ রক্তচাপে ভুগছেন। অতিসত্বর এ বিষয়ে পদক্ষেপ না নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

ওয়েবিনার থেকে আরও জানানো হয়, উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগ এবং হৃদরোগজনিত মৃত্যুঝুঁকি বহুগুণ বেড়ে যায়। এছাড়াও উচ্চ রক্তচাপের কারণে স্ট্রোক এবং কিডনির ক্ষতি হয়। সরকার অসংক্রামক রোগ প্রতিরোধে ২০২৫ সালের মধ্যে উচ্চ রক্তচাপের প্রাদুর্ভাব তুলনামূলকভাবে ২৫ শতাংশ কমানোর (রিলেটিভ রিডাকশন) জাতীয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে ব্যাপক জনসচেতনতা তৈরির পাশাপাশি সকল স্বাস্থ্য সেবা কেন্দ্রে উচ্চ রক্তচাপ চিকিৎসা এবং ওষুধ সরবরাহ নিশ্চিত করতে হবে।

ওয়েবিনারে আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন জিএইচএআই বাংলাদেশ কান্ট্রি লিড মো. রূহুল কুদ্দুস, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি ও দৈনিক আমাদের সময় পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক রাশেদ রাব্বি এবং প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের।

মূল উপস্থাপনা তুলে ধরেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের ডা. শামীম জুবায়ের। ওয়েবিনারটি সঞ্চালনা করেন প্রজ্ঞার কোঅর্ডিনেটর মাহমুদ আল ইসলাম শিহাব।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২২
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।