ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

প্রাতিষ্ঠানিক প্রসবে দক্ষিণ এশিয়ায় পেছনের দিকে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
প্রাতিষ্ঠানিক প্রসবে দক্ষিণ এশিয়ায় পেছনের দিকে বাংলাদেশ ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: প্রাতিষ্ঠানিক ডেলিভারি (প্রসব) সেবার ক্ষেত্রে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর তুলনায় পিছিয়ে আছে বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ৫০০টি ‘মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র’ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে জাতির পিতার বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।

মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উদ্বোধনী বক্তব্যে জাহিদ মালেক বলেন, দেশ সব ক্ষেত্র এগিয়ে গেছে। করোনায় বাংলাদেশ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে এবং দক্ষিণ এশিয়ায় প্রথম হয়েছে। টিকাদানে বাংলাদেশ বিশ্বে এখন রোল মডেল। এমডিজি গোল অর্জন করে বিশ্বে পুরস্কৃত হয়েছে। বাংলাদেশ এখন শুধু প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবা এই একটি ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোর তুলনায় পেছনে আছে। এবার এটিতে আমরা লক্ষ্য অর্জন করব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবার জন্য দেশের ৩৩৬৪টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মধ্য থেকে প্রথমে ৫০০টি কেন্দ্রকে মডেল ইউনিয়ন ও পরিবার কল্যাণ কেন্দ্র হিসেবে উদ্বোধন করা হলো। পরবর্তী ধাপে আরও ৫০০টি কেন্দ্রকে মডেল কেন্দ্র হিসেবে ঘোষণা করা হবে। এই ৫০০টি মডেল কেন্দ্রে এখন থেকে প্রসূতি মায়েদের জন্য ৮ ঘণ্টার পরিবর্তে ২৪ ঘণ্টা এবং সপ্তাহে ৭ দিন প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবা দেওয়া হবে। এটি শুরু করার ফলে প্রাতিষ্ঠানিক ডেলিভারির সংখ্যা ৫০ ভাগ থেকে আরও বেড়ে ৭০ ভাগ হবে এবং পর্যায়ক্রমে সেটিকে ৯০ থেকে ১০০ ভাগে উন্নীত করা হবে।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক রাশেদা আকতার, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম আমিরুল মোর্শেদ প্রমুখ।

দেশের ইউনিয়ন পর্যায়ে সুবিধা বঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠী বসবাস করে। তাদের মধ্যে মা, নবজাতক ও শিশু মৃত্যুর হার তুলনামূলকভাবে বেশি। এর প্রেক্ষিতে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবং সেবাকেন্দ্র থেকে ২৪ ঘণ্টাই স্বাভাবিক প্রসবসেবা দেওয়ার জন্য সরকার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ইউনিয়ন পর্যায়ে প্রতিটি উপজেলা থেকে একটি করে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে মডেল কেন্দ্র করার উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।