ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বেসরকারি হাসপাতালে সরকারি ওষুধ!

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
বেসরকারি হাসপাতালে সরকারি ওষুধ!

ফরিদপুর: ফরিদপুর শহরের পুরাতন বাসস্ট্যান্ডে পিয়ারলেস (প্রা.) হাসপাতাল অ্যান্ড ডায়গনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে বিক্রয় নিষিদ্ধ সরকারি ওষুধ জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ ঘটনায় হাসপাতালটির মালিক ও ব্যবস্থাপনা পরিচালক আসাদুজ্জামান আসাদকে এক লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন অধিদপ্তর ফরিদপুর কার্যালয়ের সহকারী পরিচালক মো. সোহেল শেখ।  

অভিযানকালে সহযোগিতায় ছিল ফরিদপুর জেলা প্রশাসন।

সহকারী পরিচালক মো. সোহেল শেখ বলেন, গোপন তথ্যের ভিত্তিতে ওই হাসপাতালে অভিযান চালিয়ে পেছনে স্টল রুম এবং দ্বিতীয় তলায় একটি থাকার রুমে তল্লাশি করলে সরকারি ইনজেকশনসহ চার ধরনের বিক্রি নিষিদ্ধ ওষুধ জব্দ করা হয়। এ ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।  

অভিযানকালে সিভিল সার্জন অফিসের খাদ্য পরিদর্শক মো. বজলুর রশিদ খান, ওষুধ প্রশাসনের অফিস সহকারী শরিফ সাহেদসহ আইন-শৃঙ্খলা বাহিনীর একটি টিম উপস্থিত ছিলেন।

এদিকে অভিযোগ রয়েছে, দীর্ঘদিন ধরে সরকারি হাসপাতাল থেকে সরকারি ওষুধ গোপনে সংগ্রহ করে এনে রোগীদের কাছে চড়া দামে বিক্রি করতেন পিয়ারলেসের মালিক ও ব্যবস্থাপনা পরিচালক আসাদুজ্জামান (আসাদ)। এছাড়া হাসপাতালটির লাইসেন্সসহ বিভিন্ন কাগজপত্রে ত্রুটির অভিযোগ উঠেছে। এছাড়া জেলা সিভিল সার্জন অফিস প্রায়ই অভিযান চালিয়ে জরিমানা করলেও কঠোর কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ এ হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসা একাধিক রোগী ও স্বজনদের।  

এ ব্যাপারে ফরিদপুরের সিভিল সার্জন ডা. মো. ছিদ্দীকুর রহমান বাংলানিউজকে বলেন, পিয়ারলেস নামে বেসরকারি হাসপাতালটিতে সরকারি ওষুধ পাওয়ায় এক লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তাই, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে ভোক্তা অধিকার ও আইনশৃঙ্খলা বাহিনী।  

হাসপাতালটির বিরুদ্ধে আপনাদের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা - বাংলানিউজের এমন প্রশ্নের জবাবে সিভিল সার্জন বলেন, হাসপাতালটিতে ভুল চিকিৎসা কিংবা অপারেশন ত্রুটি হলে এটা দেখার দায়িত্ব আমাদের। সরকারি ওষুধ বেসরকারি হাসপাতালে বিক্রির বিষয়টি আমার দেখার দায়িত্ব নয়।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।