ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

ভারত

কলকাতায় সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
কলকাতায় সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা শুরু

কলকাতা: নতুন বছরে শুরুতেই কলকাতায় সূচনা হলো ভারতীয় উপমহাদেশের সর্ববৃহৎ সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা।

বুধবার (১১ জানুয়ারি) রবীন্দ্রসদন, নন্দন, বাংলা আকাদেমির মিলিত প্রাঙ্গণের একতারা মুক্তমঞ্চে এবারের সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার উদ্বোধন করেন প্রবীণ কথাকার অমর মিত্র ও কবি দেবদাস আচার্য।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ইন্দ্রনীল সেন ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। উপস্থিত ছিলেন ইতিহাসবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি, কলকাতা বইমেলার কর্তা ত্রিদিব চট্ট্যোপাধ্যায়, তৃণমূল বিধায়ক নাট্য ব্যক্তিত্ব অর্পিতা ঘোষ, কবি সুবোধ সরকার প্রমুখ।

পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি দফতর ও বাংলা আকাদেমির আয়োজনে এই উৎসব চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এবারে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে ৩৫০টি লিটল ম্যাগাজিন মেলায় অংশ নিয়েছে। অংশ নিয়েছেন ৫৫০ জন বাঙালি কবি ও সাহিত্যিক। ৫ দিনের সাহিত্য মেলার ৩৯৬ জন বাঙালি কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করবেন। ১১০ জন গদ্যকার শোনাবেন তাদের গল্পের জন্মকথা।

এছাড়া প্রতিদিন থাকছে ‘বই থেকে ছবি’, ‘আমাদের মুখোমুখি আমরা’, ‘কলমে না কণ্ঠে’, ‘লিটল ম্যাগাজিনের ঘর গেরস্থালি’, ‘নবস্পন্দন’, ‘লেখালেখির অন্দরমহল’ শিরোনামে আলোচনা সভা। পাঁচ দিনের মেলায় ৮ জন বিশিষ্ট গল্পকারের গল্প পাঠ করবেন বাচিক শিল্পীরা। থাকছে ‘দুই কবি মুখোমুখি’ শিরোনামে কবিদের আলাপচারিতা। অংশ নেবেন ছয় জন যশোস্বী কবি।

এ দিন গগনেন্দ্র প্রদর্শনশালায় উদ্বোধন হলো মাইকেল মধুসূদন দত্তের দ্বিশত জন্মবর্ষের স্মরণে ‘তিষ্ঠ ক্ষণকাল’ প্রদর্শনী। একই সঙ্গে নবপন্দন গ্রন্থমালা সিরিজে দুজন তরুণ লেখিক সায়ন্তনী ভট্টাচার্য ও দেবপ্রিয়া সরকার এবং দুই তরুণ কবি সুমন মল্লিক ও সুমন ঘোষের চারটি বই প্রকাশিত হয়।

বাংলা আকাদেমির উদ্যোগে সাহিত্য উৎসবের উদ্বোধন মঞ্চে প্রকাশিত হয় স্বামী বিবেকানন্দ ও সমকালীন ভারতবর্ষ-এর দ্বিতীয় খণ্ড, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচনাবলীর প্রথম ও দ্বিতীয় খণ্ড। এছাড়া উদ্বোধনী মঞ্চে অর্পণ করা হয় বাংলা আকাদেমি প্রবর্তিত ১১টি স্মারক সম্মান। এবারের স্মারক সম্মান পেয়েছেন নির্মাল্য মুখোপাধ্যায়, শিবাশিস মুখোপাধ্যায়, প্রকাশদাস, শৌভিক দে সরকার, সমজ্ঞী বন্দ্যোপাধ্যায়, দেবারতি মিত্র, জহর সেন মজুমদার প্রমুখ।

লিটল ম্যাগাজিন সম্মান পেলেন ‘বিজ্ঞান পর্ব’ পত্রিকার সম্পাদক রবিন ঘোষ এবং ‘রক্তমাংস’ পরিচার সম্পাদক গৌতম ঘোষ দস্তিদার। প্রতিদিনই সন্ধ্যায় একতারা মুক্তমঞ্চে থাকছে লোকসঙ্গীত ও বরেণ্য ব্যক্তিদের বাংলা গানের অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।